শ্রমিক কল্যাণ তহবিলে অর্থ জমা দিতে ১২০ কোম্পানিকে চিঠি

নিজস্ব প্রতিবেদক

শ্রমিকের কল্যাণে মালিকপক্ষের ব্যয়িত শতাংশ লভ্যাংশের একটি অংশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে বিদ্যমান শ্রম আইনে। যদিও এতে সাড়া দিচ্ছে না দেশের শিল্পপ্রতিষ্ঠানগুলো। অবস্থায় আইন অনুসরণে প্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে তাগাদা দিতে শুরু করেছে শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়। এর অংশ হিসেবে পর্যন্ত ১২০টি প্রতিষ্ঠানকে তহবিলে অর্থ জমা দেয়ার জন্য চিঠি দিয়েছে মন্ত্রণালয়।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, দেশে অর্থনৈতিক ইউনিট আছে ৮৩ লাখ। এর মধ্যে শ্রম মন্ত্রণালয়ের অধীন কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) নিবন্ধিত শিল্প-কারখানা আছে ২৩ হাজারের মতো। কিন্তু এর মধ্যে মাত্র ১৫১টি প্রতিষ্ঠান শ্রমিক কল্যাণ তহবিলে অর্থ জমা দিয়েছে। এসব প্রতিষ্ঠানের অংশগ্রহণের ফলে গতকাল পর্যন্ত তহবিলে জমা পড়েছে ৩৯৮ কোটি ৫০ লাখ হাজার ২৮৫ টাকা। নিবন্ধিত সবগুলো প্রতিষ্ঠান সাড়া দিলে তহবিলের আকার আরো অনেক গুণ বড় হতে পারত।

শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক . মো. রেজাউল হক প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, আইন প্রণয়ন হলেও আইনটি সম্পর্কে সবাইকে যথাযথভাবে অবহিত করা হয়নি। যদিও আইন অনুসরণ করে লভ্যাংশের একটি অংশ সরকারের তহবিলে দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। আমরা ডিআইএফই থেকে তালিকা সংগ্রহ করে আইনের ধারা অনুসরণের বিষয়ে কোম্পানিগুলোকে অবহিত করছি। এখন পর্যন্ত শতাধিক কোম্পানিকে চিঠি পাঠানো হয়েছে।    

শ্রম আইন ২০০৬ অনুযায়ী, ব্যবসা-বাণিজ্য শিল্পপ্রতিষ্ঠানগুলোর ১০০ টাকা লাভের বিপরীতে টাকা শ্রমিক কল্যাণে ব্যয়ের বাধ্যবাধকতা ছিল। এই টাকার ৮০ শতাংশ শ্রমিকদের সঙ্গে ভাগাভাগি এবং ২০ শতাংশ শ্রমিক কল্যাণ তহবিলে জমা দেয়ার বিধান রাখা হয় ওই আইনে। পরবর্তী ২০১৩ সালে আইনটি সংশোধন করে ১০ শতাংশ সরকারের বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে এবং বাকি ১০ শতাংশ কল্যাণ তহবিলে জমা দেয়ার বাধ্যবাধকতা রাখা হয়। এর ব্যত্যয় হলে যথাযথ ব্যবস্থা নেয়ার সুযোগ রাখা হয়েছে সংশোধিত শ্রম আইনে। অনেক প্রতিষ্ঠানপ্রধান শ্রমিক কল্যাণ আইন তহবিল সম্পর্কে অবগত নন। শ্রমিক প্রতিনিধিদের দাবি, প্রতিষ্ঠানের লভ্যাংশে শ্রমিকদের অংশীদারিত্বের বিষয়টি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী সহজভাবে নেন না। এক ধরনের অনীহা থেকেই সরকারি তহবিলে অর্থ জমা দেন না তারা। কারণে সাড়া পাচ্ছে না শ্রমিক কল্যাণের উদ্দেশ্যে গঠিত তহবিলটি।

জানা

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন