সুপারহিরো ছবি শ্রেফ টাকা কামানোর জন্য!

ফিচার ডেস্ক

এবার মার্টিন স্করসেস আর ফ্রান্সিস ফোর্ড কপোলার সঙ্গে সুর মেলালেন কান পুরস্কারজয়ী পরিচালক কেন লোচ...

বিতর্কটা শুরু করে দিয়েছেন মার্টিন স্করসেস। তার কথা ছিল সুপারহিরো মুভি কোনো সিনেমাই নয়। মন্তব্যের পর মার্ভেল মুভির পরিচালক জেমন গান আর অভিনেতা স্যামুয়েল এল জনসন প্রতিবাদ করেন বেশ জোরেশোরেই। তারা বলেন স্করসেস যে গ্যাংস্টার মুভি বানিয়েছেন, সেগুলোও তাদের পিতামহরা দেখতেন না, ওয়েস্টার্ন মুভির মতো ওসব ছবিও একই জিনিস ছিল। কয়েক দিন আগে আরেক জীবন্ত কিংবদন্তি ফ্রান্সিস ফোর্ড কপোলা আর কোনো রকম সৌজন্যের ধার ধারেননি। তিনি সোজাসাপ্টা বলে দিয়েছেন, স্করসেস দয়া করে ভদ্রভাবে বলেছেন যে ওগুলো কোনো সিনেমা নয়, আমার কথা হলো সুপারহিরো ছবি জঘন্য।

তার কথারও প্রতিবাদ করেছেন জেমন গান। কিন্তু তার প্রতিবাদের রেশ ফুরিয়ে যেতে না যেতেই ব্রিটিশ পরিচালক কেন লোচ কপোলাদের সঙ্গে সুর মিলিয়েছেন। তিনিও সুপারহিরো মুভির সমালোচনা করে বলেছেনচলচ্চিত্রের শিল্পের সঙ্গে এসব ছবির কোনো সম্পর্ক নেই

কেন লোচ তার নতুন ছবি সরি উই মিসড ইউর প্রচারণায় স্কাইয়ের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি মন্তব্য করেন।

লোচ বলেন: ‘আমার কাছে এগুলো খুব বিরক্তিকর ঠেকে। ওগুলো বানানো হয়েছে পণ্যদ্রব্য হিসেবে...হ্যামবার্গারের মতো...যা বানিয়ে বড় কোম্পানি প্রচুর লাভ করতে চায়। এগুলো একটা অরুচিকর চর্চা। এগুলো বাজারি জিনিস, এর সঙ্গে চলচ্চিত্র শিল্পের কোনো সম্পর্ক নেই।

মার্টিন স্করসেস আর ফ্রান্সিস ফোর্ড কপোলার বক্তব্যেরই প্রতিধ্বনি তোলা কেন লোচ তার দ্য উইন্ড দ্যাট শেকস দ্য বার্লি এবং আই, ড্যানিয়েল ব্লেক ছবির জন্য পাল্মে পুরস্কার পান কান ফিল্ম ফেস্টিভ্যালে। স্করসেস লোচের মতো সুপারহিরো মুভিকে থিম পার্কের সঙ্গে তুলনা করেছেন। কপোলা বলেছেন, মার্টিন দয়া করে কঠোর শব্দ উচ্চারণ করেননি, আসলে মার্ভেলের ছবি জঘন্য। পরিচালক জেমন গান (গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি) আর জস হোয়েডন (দি অ্যাভেঞ্জারস) নতুন চলচ্চিত্র ধারার পক্ষে প্রতিবাদের চেষ্টা করেছেন। গান সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন: সুপারহিরোস শ্রেফ আজকের দিনের গ্যাংস্টার/কাউবয়েস/মহাশূন্যে অভিজানের চরিত্র ছাড়া আর কিছু নয়।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন