গ্রেফতার অভিবাসীদের ৩০০ জনকে সাময়িক মুক্তি দিয়েছে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক   

চলতি সপ্তাহে মিসিসিপি অঙ্গরাজ্য থেকে গ্রেফতারকৃতদের মধ্য থেকে প্রায় ৩০০ জনকে সাময়িকভাবে ছেড়ে দেয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্মকর্তারা। বুধবার অভিযান চালিয়ে প্রায় ৭০০ জনকে গ্রেফতার করা হয়। খবর বিবিসি।

মিসিসিপির সাতটি কৃষিপণ্য প্রক্রিয়াকরণ প্লান্ট থেকে এই ৭০০ কর্মীকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের যুক্তরাষ্ট্রে অভিবাসনের যথাযথ কাগজপত্র নেই বলে কর্তৃপক্ষ জানিয়েছে। ডেমোক্র্যাট ও মানবাধিকার সংস্থাগুলো এ গ্রেফতার অভিযানকে ‘নিষ্ঠুর’ উল্লেখ করে তীব্র নিন্দা জানিয়েছে।

বিভিন্ন ছবিতে মা-বাবার কাছ থেকে সরিয়ে নেয়া শিশুদের কাঁদতে দেখা যায়। তবে শিশুদের যথাযথ যত্ন নেয়ার বিষয়টি নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হয়েছে বলে অভিবাসন কর্মকর্তারা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) জানিয়েছে, সমন্বিত অভিযান থেকে ৬৮০ সম্ভাব্য ফেরতযোগ্য অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। উল্লেখ্য, চলতি বছরের জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবৈধ অভিবাসীদের দমনে অভিযানের ঘোষণা দেন। সে সময় তিনি যুক্তরাষ্ট্রে বসবাসকারী লাখ লাখ অবৈধ অভিবাসীকে বহিষ্কার করা হবে বলে জানিয়েছিলেন।

আইসিইর মুখপাত্র ব্রায়ান কক্স বিবিসিকে জানান, গ্রেফতারকৃত ৬৮০ জনের মধ্যে প্রায় ৩০০ জনকে সাময়িকভাবে ছেড়ে দেয়া হয়েছে। তবে তাদের অভিবাসন বিচারকদের সামনে হাজির হওয়ার জন্য নোটিস দেয়া হয়েছে। তিনি বলেন, তাদের কেন্দ্রীয় অভিবাসন আদালতে হাজির করার প্রক্রিয়া শুরু হয়েছে। এখনো যাদের আটক করে রাখা হয়েছে, তাদের আইসিইর একটি আটক কেন্দ্রে পাঠানো হবে এবং সেখানে রাখা হবে বলে জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন