যুক্তরাষ্ট্রে শ্রমিক ধর্মঘট প্রত্যাহার, বন্দরে পণ্যজট

বণিক বার্তা ডেস্ক

ধর্মঘটের কারণে বন্দরে কনটেইনারজট ছবি: রয়টার্স

প্রাপ্য মজুরি ও স্বয়ংক্রিয় প্রযুক্তির ক্রমবর্ধমান ব্যবহারের বিপরীতে যুক্তরাষ্ট্রের বন্দর শ্রমিকদের আন্দোলন প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার বন্দর কর্তৃপক্ষের সঙ্গে মজুরি-সংক্রান্ত একটি চুক্তিতেও পৌঁছেছে তারা। এতে দেশটির পূর্ব উপকূল এবং গালফ কোস্টের বন্দরগুলোয় পুনরায় কার্যক্রম শুরু হয়েছে। তবে দুই দিনব্যাপী চলা ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় কর্মবিরতির ঘটনায় তৈরি হয়েছে পণ্যজট। বন্দরগুলোয় অপেক্ষমাণ জাহাজ থেকে পণ্য খালাস করতে সময় লাগবে। খবর রয়টার্স। 

জানা গেছে, বিনিয়োগকারীদের প্রত্যাশার চেয়েও আগে শ্রমিক ধর্মঘট শেষ হয়েছে। এর আগে আন্দোলনের কারণে কার্গোর দাম বাড়ায় এশিয়ার পুঁজিবাজারে শিপিং কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ছিল। ধর্মঘট শেষ হওয়ায় গতকাল কোম্পানিগুলোর শেয়ারের দামও কমেছে।   

বন্দরগুলোর বাইরে অন্তত ৫৪টি কনটেইনার জাহাজ অপেক্ষমাণ আছে। ধর্মঘটের কারণে সৃষ্ট পণ্যজটে কলা থেকে শুরু করে গাড়ির যন্ত্রাংশের সংকট সৃষ্টি হতে পারে। ইস্টার্ন অ্যানালিটিক্স অপেক্ষমাণ জাহাজের সংখ্যা গণনা করেছে। আরো জাহাজ আসার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে তারা। মূল্য নির্ধারণ প্লাটফর্ম জেনেটা জানিয়েছে, পণ্য প্রবাহ স্বাভাবিক হতে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগতে পারে।

জেনেটার প্রধান বিশ্লেষক পিটার স্যান্ড বলেন, ‘জাহাজগুলো বন্দরে প্রবেশের অপেক্ষায় আছে। তাই শুধু সারিতে থাকা জাহাজ থেকে পণ্য খালাসে অতিরিক্ত সময় দিতে হবে তাই নয়, সরবরাহ ব্যবস্থা পুনরায় সচল হওয়ার আগে পণ্যজট থেকে বেরিয়ে আসতে হবে।’ 

গত বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল লংশোরমেন’স অ্যাসোসিয়েশনের (আইএলএ) ও যুক্তরাষ্ট্রের মেরিটাইমস অ্যালায়েন্স (ইউএসএমএক্স) এক চুক্তির ঘোষণা দেন। সূত্র জানিয়েছে, তারা ছয় বছরে প্রায় ৬২ শতাংশ মজুরি বৃদ্ধিতে সম্মত হয়েছে, যা ঘণ্টাপ্রতি গড় মজুরি ৩৯ ডলার থেকে বাড়িয়ে ৬৩ ডলারে উন্নীত করবে। 

এদিকে, ধর্মঘট শেষ হওয়ার খবরের পরিপ্রেক্ষিতে এশিয়া এবং ইউরোপের শিপিং কোম্পানির শেয়ারের দাম কমেছে।

তাইশিন সিকিউরিটিজ ইনভেস্টমেন্ট অ্যাডভাইজরির বিশ্লেষক টনি হুয়াং বলেন, “মার্কিন বন্দর শ্রমিকদের ধর্মঘট এবং মধ্যপ্রাচ্যের উত্তেজনাপূর্ণ পরিস্থিতির কারণে শিপিং কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ার প্রত্যাশা করা হচ্ছিল। 

বিশ্বের সবচেয়ে বড় শিপিং কোম্পানি এ.পি. মোলার-মায়েরস্কের শেয়ারের দাম গতকাল ৭ দশমিক ৭ শতাংশ কমেছে। কোম্পানিটি বর্তমানে এসটিওএক্সএক্স-৬০০ সূচকের সর্বনিম্ন অবস্থান করছে। এছাড়া জার্মান কোম্পানি হ্যাপাগ-লয়েডের শেয়ারদর ১২ দশমিক ৪ শতাংশ এবং সুইজারল্যান্ডের কুহনে উন্ড নাগেলের দাম ১ দশমিক ৮ শতাংশ কমে গেছে।

জাপানের নিপ্পন ইউসেন একদিন আগে রেকর্ড উচ্চতায় পৌঁছানোর পর শুক্রবার ৯ শতাংশ দরপতনের মুখে পড়ে। অন্যদিকে কাওয়াসাকি কিসেনের দাম কমেছে ৯ দশমিক ৫ শতাংশ। এদিকে গত ১৮ মাসের মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হওয়া সত্ত্বেও মিতসুই ওএসকে লাইনসের শেয়ারের দামও ৭ শতাংশ হ্রাস পেয়েছে।

দক্ষিণ কোরীয় শিপিং কোম্পানি এইচএমএমের শেয়ার ৬ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়ে তিন সপ্তাহের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। পান ওশেন কমেছে ৫ দশমিক ৭ শতাংশ। তাইওয়ানের এভারগ্রিন মেরিন, ওয়ান হাই লাইনস এবং ইয়াং মিং মেরিনের শেয়ারের দামও ৮ দশমিক ৮ থেকে ১০ শতাংশ পর্যন্ত কমে গেছে। কয়েক মাসের মধ্যে এটি কোম্পানিগুলোর সবচেয়ে বড় পতনের ঘটনা। 

হংকংয়ের হ্যাং সেং সূচকে ৮ শতাংশ পতন নিয়ে সবচেয়ে বেশি লোকসানকারী ছিল দেশটির শিপিং কোম্পানি ওরিয়েন্ট ওভারসিজ (ইন্টারন্যাশনাল)। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন