১,৯৬৩ কোটি টাকার এলএনজি ও সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

সরকার ১ হাজার ৯৬৩ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে দুই কার্গো এলএনজি ও ১ লাখ ৩০ হাজার টন সার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে এলএনজি সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠান থেকে এবং দেশীয় একটিসহ সৌদি আরব ও মরক্কোর দুটি প্রতিষ্ঠান থেকে সার কেনা হবে। গতকাল অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুটি, শিল্প মন্ত্রণালয়ের তিনটি ও কৃষি মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব উপস্থাপন এবং আলোচনা হয়। এর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সিঙ্গাপুরের প্রতিষ্ঠান গানভর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে দুই কার্গো এলএনজি আমদানির সিদ্ধান্ত অনুমোদন করা হয়। এতে মোট ব্যয় হবে ১ হাজার ২৮৯ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে প্রতি এমএমবিটিইউ ১৩ ডলার ৫৭ সেন্ট হিসেবে ৬৪০ কোটি ১৫ লাখ ৬৬ হাজার ৮০ টাকায় এক কার্গো এবং প্রতি এমএমবিটিইউ ১৩ ডলার ৭৭ সেন্ট হিসেবে ৬৪৯ কোটি ৫৯ লাখ ১৪ হাজার ৮৮০ টাকায় আরেক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, ‘বৈঠকে সার ও এলএনজি আমদানির বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। ব্যবসার ক্ষেত্রে জ্বালানির যাতে সমস্যা না হয় সেটা আমরা দেখছি।’

শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। প্রতি টন ৩৩৫ ডলার ৫০ সেন্ট হিসেবে এতে ব্যয় হবে ১২০ কোটি ৭৮ লাখ টাকা। সৌদি আরবের প্রতিষ্ঠান সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১২৪ কোটি ৬৭ লাখ ৮৮ হাজার টাকা। প্রতি টন সারের মূল্য ৩৪৬ ডলার ৩৩ সেন্ট। সৌদি আরবের আরেক প্রতিষ্ঠান মাদেনের কাছ থেকে প্রতি টন ৫৮১ ডলার হিসেবে ৪০ হাজার টন ডিএপি সার আমদানি করা হবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন