এসআইপিজির গবেষণা অন্তর্বর্তী

সরকারের মেয়াদ দুই বছরেরও কম চান ৫৩% ভোটার

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের মেয়াদ দুই বছর বা তার কম হওয়া উচিত বলে মনে করেন ৫৩ শতাংশ ভোটার। নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্স (এসআইপিজি) পরিচালিত একটি গবেষণা জরিপে এ তথ্য উঠে এসেছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত ‘বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের কাছ থেকে নাগরিকদের প্রত্যাশা’ শীর্ষক একটি জাতীয় জরিপের ফলাফল প্রকাশ করে এসআইপিজি।

গত ৯-১৯ সেপ্টেম্বর দেশের আটটি বিভাগের ১৭টি জেলায় মোট ১ হাজার ৮৬৯ জনের ওপর জরিপটি করা হয়। এটি জুলাই-আগস্ট অভ্যুত্থান-পরবর্তী সরাসরি পরিচালিত প্রথম জাতীয় প্রতিনিধিত্বমূলক জরিপ।

উত্তরদাতাদের প্রায় ৫৩ শতাংশ মনে করেন বর্তমান অন্তর্বর্তী সরকারের মেয়াদ দুই বছর বা তার কম হওয়া উচিত, যেখানে ৪৭ শতাংশ মনে করেন এ অন্তর্বর্তী সরকারকে তিন বছর বা তার বেশি ক্ষমতায় থাকতে হবে। জরিপে আরো উঠে এসেছে উত্তরদাতাদের ৪৬ শতাংশ রাজনৈতিক দলগুলোর সঙ্গে তাদের সম্পৃক্ততার বিষয়ে অনিশ্চিত, যেখানে ৫৪ শতাংশ মূলধারার রাজনীতিতে তাদের আগ্রহ প্রকাশ করেছে।

এছাড়া ৯৬ শতাংশ প্রধানমন্ত্রীর মেয়াদ সর্বোচ্চ দুইবারে সীমিত করাকে সমর্থন করেন। ৪৬ শতাংশ বিশ্বাস করেন যে উল্লেখযোগ্য সাংবিধানিক পরিবর্তন প্রয়োজন। উপরন্তু ১৬ শতাংশ সম্পূর্ণ নতুন সংবিধানের পক্ষে তাদের মত জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন