হেলিকপ্টার থেকে গুলি করা হয়নি— র‌্যাব মুখপাত্র

নিজস্ব প্রতিবেদক

ছবি: র‌্যাব

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কমপ্লিট শাটডাউন কর্মসূচির সময় হেলিকপ্টার থেকে কেবল না, র‌্যাব সদস্যরা কোনো গুলিই করেনি বলে জানিয়েছেন র‌্যাবের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস। তিনি বলেন, সরকার পতনের পর র‌্যাব সদস্যদের কেউ আত্মগোপনেও যাননি।

বুধবার (২ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস এ তথ্য জানান।

যদিও সরকার পতনের আন্দোলনের সময় হেলিকপ্টার থেকে গুলি ছোড়া হয়েছে, এমন অভিযোগ ছিল। সরকার পতনের পর এ অভিযোগে মামলাও হয়েছে একাধিক। ছাত্র-জনতার আন্দোলনে র‌্যাবের হেলিকপ্টার থেকে গুলি ছোড়া হয়েছিল কিনা এমন প্রশ্নের জবাবে মুনীম ফেরদৌস বলেন, র‌্যাবের সদস্যরা ছাত্র-জনতার ওপর কোনো গুলি চালায়নি। হেলিকপ্টার থেকে কেবল টিয়ার গ্যাস ছোড়া হয়েছে। হেলিকপ্টার থেকে গুলি ছোড়া হয়েছে এ রকম কোনো ভিডিও নেই। আপনাদের কারো কাছে যদি গুলি করার কোনো ভিডিও থাকে, আপনারা সেগুলো দিলে র‌্যাব তা যাচাই করবে। আপনারা দেখবেন অনেক বাহিনী ও সংস্থার অনেক সদস্য পালিয়ে গেলেও, র‌্যাবের কেউ কোথাও পালায়নি।

গত ১৮ জুলাই কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে সংঘর্ষ ও পুলিশের গুলিতে বেশ কয়েকজনের প্রাণহানির পরদিন র‌্যাবের হেলিকপ্টার আকাশে উড়তে দেখা যায়। আকাশ থেকে আন্দোলনকারীদেরকে গুলি করা হয়েছে, এমন অভিযোগও উঠতে থাকে। সে সময়ের আওয়ামী লীগ সরকার এ বিষয়টি অস্বীকার করে। 

র‌্যাব মুখপাত্র বলেন, এর মধ্যে ছাত্র-জনতার অভ্যুত্থানের সময় তাদের ওপর হামলার যেসব ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে সেগুলোকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। র‌্যাবের বিভিন্ন অভিযানিক ও গোয়েন্দা দল এ ভিডিও ও ছবিগুলো যাচাই বাছাই করেছে। ভিডিওগুলোতে অনেকের হাতে অস্ত্র ছিল এমনকি তাদের কারো হাতে একে-৪৭ এর মতো অস্ত্রও দেখা গেছে। বিভিন্ন জায়গায় দেশীয় অস্ত্র দিয়েও তারা ছাত্র-জনতাকে জখম করেছে।

বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজাকে ঘিরে উসকানি আছে জানিয়ে বিশৃঙ্খলা ঠেকাতে র‌্যাবের নানা প্রস্তুতি আছে বলেও জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন