শেষ বিকেলে ২ উইকেট হারাল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিসিআই

কানপুর টেস্টে বাংলাদেশের ২৩৩ রানের জবাবে অলআউট হওয়ার শঙ্কা তৈরি হওয়ায় ৯ উইকেটে ২৮৫ রানে ইনিংস ঘোষণা করে ভারত। এরপর দ্রুতই বাংলাদেশের ২ উইকেট তুলে নিয়ে এগিয়ে থাকল স্বাগতিক দলটি। চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২৬ রান। দুই ইনিংস মিলে ভারতের প্রথম ইনিংস থেকে এখনো ২৬ রানে পিছিয়ে নাজমুল হোসেন শান্তর দল।    

 

কৃতী অফস্পিনার রবিচন্দ্র অশ্বিন শেষ বিকেলে দুটি উইকেট তুলে নেন অতিথিদের। দলীয় ১৮ রানের জাকির হাসানকে লেগ বিফোরের ফাঁদে ফেলে ও ২৬ রানে নাইটওয়াচম্যান হাসান মাহমুদকে বোল্ড করে সাজঘরে ফেরান তিনি। সাদমান ইসলাম ৭ ও মুমিনুল হক শূন্য রানে অপরাজিত রয়েছেন।   

 

এর আগে চারশর সম্ভাবনা জাগিয়েছিল ভারত। রোহিত শর্মা ১১ বলে ২৩ রান করে আউট হওয়ার পর জশস্বী জয়সোয়াল ৫১ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলে দলের রান ১০০ পার করান। ৩১ বলে ফিফটি করেন তিনি। এটা ভারতের ইতিহাসে চতুর্থ দ্রুততম ফিফটি।

 

দুজন ভিত গড়ে দেয়ার পর লোকেশ রাহুল (৪৩ বলে ৬৮), বিরাট কোহলি (৩৫ বলে ৪৭) ও শুবমন গিলের (৩৬ বলে ৩৯) ব্যাটে ভর করে ২৮৫ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। বাংলাদেশের সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ উভয়ই ৪টি করে উইকেট নেন। বাকি উইকেটটি নেন পেসার হাসান মাহমুদ।

 

অবিশ্বাস্য আগ্রাসী ব্যাটিংয়ে একাধিক রেকর্ড গড়ে ভারত। মাত্র তিন ওভারেই ৫১ রান তুলে নেয় স্বাগতিকরা। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে এটিই দ্রুততম দলগত ফিফটি। আগের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের। চলতি বছর ট্রেন্ট ব্রিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪.২ ওভারে ফিফটি করেছিল ইংল্যান্ড।

 

এর আগে ভারতের দ্রুততম ফিফটি ছিল ৫.৩ ওভারে। ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩৩ বলে ফিফটি করেছিল ভারত।  

 

ইংলিশরা ১৯৯৪ সালে ৪.৩ ওভারে ও ২০০২ সালে ৫ ওভারে ফিফটি করে। এছাড়া শ্রীলংকা ২০০৪ সালে পাকিস্তানের বিপক্ষে ৫.২ ওভারে ফিফটি করার কৃতিত্ব দেখায়।

 

এছাড়া ১০.১ ওভারে ১০০ তুলে নেয় ভারত। এর আগে এত কম ওভারে আর কোনো দল ১০০ করতে পারেনি। আগের রেকর্ডটি ভারতেরই গড়া। ২০২৩ সালে পোর্ট অব স্পেনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২.২ ওভারের ১০০ ছুঁয়েছিল ভারতীয়রা। আজ তার চেয়ে এক বল কম খেলেই ১০০ ছুঁয়ে ফেলল স্বাগতিকরা।

 

বাংলাদেশের বিপক্ষে এর আগে সবচেয়ে কম ১৩.২ ওভারে ১০০ করেছিল শ্রীলংকা। ২০০১ সালে কলম্বোর সেই ম্যাচটি এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল।

 

রোহিতও রেকর্ডের অংশ হয়েছেন। তিনি নিজের ইনিংসের প্রথম দুই বলেই ছক্কা হাঁকিয়েছেন। ইতিহাসের চতুর্থ ব্যাটার হিসেবে ইনিংসের প্রথম দুই বলে টানা ছক্কা হাঁকান তিনি।

 

রোহিত ১১ বলে ২৩ রান করে আউট হওয়ার পর জশস্বী জয়সোয়াল ৫১ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলে দলের রান ১০০ পার করান। ৩১ বলে ফিফটি করেন তিনি। এটা ভারতের ইতিহাসে চতুর্থ দ্রুততম ফিফটি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন