আন্তর্জাতিক প্রবীণ দিবস

যত্ন ও সহায়তা ব্যবস্থা শক্তিশালী করতে হবে

ফিচার ডেস্ক

সূত্র: ইউনাইটেড নেশনস

বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু আগের তুলনায় বেড়েছে। বর্তমানে মানুষের গড় আয়ু ৭৫ বছর, যা ১৯৫০ সালের তুলনায় ২৫ বছর বেশি। এটি আমাদের সমাজ ব্যবস্থাকে পরিবর্তন করেছে। ২০৩০ সালের মধ্যে বয়স্ক মানুষের সংখ্যা তরুণদের তুলনায় বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃদ্ধির হার উন্নয়নশীল দেশগুলোয় বেশি থাকবে। পরিবর্তন নিয়ে আমাদের আরো যত্নশীল হতে হবে। বিশেষ করে বয়স্করা যেসব রোগে আক্রান্ত হন সেসব রোগ প্রতিরোধে আরো যত্নশীল হওয়া জরুরি। আগামী অক্টোবর বিশ্ব প্রবীণ দিবস। এবারের মূল প্রতিপাদ্য বিষয় হলোমর্যাদার সঙ্গে বার্ধক্য: বিশ্বব্যাপী বয়স্ক ব্যক্তিদের জন্য যত্ন এবং সহায়তা ব্যবস্থা শক্তিশালীকরণের গুরুত্ব

জাতিসংঘ এবার একটি ইভেন্টের আয়োজন করেছে, যেখানে এমন কিছু নীতি বা আইন নিয়ে আলোচনা করা হবে, যা বয়স্ক ব্যক্তিদের যত্ন সহায়তা ব্যবস্থাকে আরো শক্তিশালী করবে। এটি জেরিয়াট্রিকস জেরোন্টোলজি-সংক্রান্ত বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করবে। -সংক্রান্ত বিষয়গুলোর প্রশিক্ষণ শিক্ষার সুযোগ সম্প্রসারণের জরুরি প্রয়োজনকে তুলে ধরবে। বয়স্ক মানুষদের যত্ন, মর্যাদা, বিশ্বাস, চাহিদা গোপনীয়তাকে সম্মান করতে প্রয়োজনীয় সব বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হবে।

১৯৯০ সালের ১৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ অক্টোবরকে প্রবীণ দিবস বলে ঘোষণা দেয়। প্রবীণদের সুরক্ষা অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে দিবসটি পালন করা শুরু হয়।

প্রবীণ জনসংখ্যা দিন দিন বাড়ছে। যার কারণে তাদের স্বাস্থ্যসেবার দিকে মনোযোগ দেয়া দরকার। যাতে তারা দৈনন্দিন কাজ এবং সুস্থভাবে জীবনযাপন করতে পারেন। একজন ব্যক্তির কাজ করার ক্ষমতা বা সুস্থতা সামাজিক পরিবেশের ওপরও নির্ভর করে।

সূত্র: ইউনাইটেড নেশনস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন