হত্যা মামলায় গ্রেফতার নির্মাতা রাফাত মজুমদার

ফিচার প্রতিবেদক

ছবি: রাফাত মজুমদারের ফেসবুক

জনপ্রিয় নাট্যনির্মাতা রাফাত মজুমদার রিংকুকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার মধ্যরাতে গুলশান থেকে রাফাত মজুমদার রিংকুকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। গুলশান থানার ওসি তৌহিদ ইসলাম সংবাদমাধ্যমকে জানান, পুরনো একটি রাজনৈতিক মামলায় রিংকুকে গ্রেফতার দেখানো হয়েছে। রিংকু মহানগর উত্তরের ছাত্রলীগের সহসভাপতি ছিল। মূলত সে সূত্রে তাকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে রিংকুকে আটকের খবর পেয়ে অভিনেতা আশরাফুল আলম ভোর ৫টার দিকে ছুটে যান গুলশান থানায়। সেখানে গিয়ে কথা বলেন রিংকুর সঙ্গে। আশরাফুল আলম এ প্রসঙ্গে বলেন, ‘মানসিকভাবে সে (রিংকু) যথেষ্ট শক্ত আছে। কিন্তু বারবার বলছিল, “‍আমি তো দেশের কিংবা ব্যক্তিগতভাবে কারো কোনো ক্ষতি করিনি। এমনকি ছাত্র আন্দোলনের বিপক্ষে একটি কথাও বলিনি। তাহলে আমি এখানে কেন?’’ কথাগুলো বলার সময় সে নিজের আবেগকে কন্ট্রোল করার চেষ্টা করছিল কিন্তু পারেনি। খুব কষ্ট হচ্ছে একজন ডিরেক্টরকে এভাবে দেখে।’

রিংকুর গ্রেফতারে সকাল থেকেই ফুঁসে উঠেছে নাট্যাঙ্গন। ফেসবুকে প্রতিবাদ জানাচ্ছে প্রায় সর্বস্তরের নির্মাতা, শিল্পী, কলাকুশলীরা।

শতাধিক নাটকের নির্মাতা রিংকুর উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘রঙিন আশা’, ‘পুতুলের সংসার’, ‘ইতিবৃত্ত’, ‘নরসুন্দরী’, ‘কবর’, ‘বন্ধন’, ‘ব্লগার মিতু’, ‘জাল’, ‘রূপান্তর’, ‘কাটুস’, ‘অতিরিক্ত’, ‘নোঙ্গর’, ‘রিকশা গার্ল’ প্রভৃতি।

এর মধ্যে চলতি বছর রূপান্তর নাটক নির্মাণ করে প্রচুর হুমকির মুখে পড়েন রিংকু। অভিযোগ এ নাটকের মাধ্যমে সংশ্লিষ্টরা দেশে ‘ট্রান্সজেন্ডার সংস্কৃতি’ প্রমোট করছে। এরপর নাটকটি অন্তর্জাল থেকে সরিয়ে নেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন