পোল ক্রয়ে অস্বচ্ছতার

অভিযোগ অনভিজ্ঞ ফার্মকে টেন্ডার বিআরইবির

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) স্প্যান ফ্রি- স্ট্রেসড কংক্রিট (এসপিসি) পোলের দরপত্রে নিয়ম ভেঙে অনভিজ্ঞ ফার্মকে টেন্ডার প্রদানের অভিযোগ উঠেছে। ভিন্ন কাজের অভিজ্ঞতা সনদ না থাকা সত্ত্বেও সততা পোল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে এ দরপত্র প্রদান করা হয়। এতে দরপত্রে অংশগ্রহণকারী অন্য ফার্মগুলো যোগ্যতা থাকা সত্ত্বেও বঞ্চিত হয়েছে। 

বিদ্যুতায়ন বোর্ড বলছে, এসপিসি পোল সংগ্রহের জন্য ১১টি প্যাকেজে দরপত্র আহ্বান করে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। দরপত্রের চাহিদা অনুযায়ী, ১১টি প্যাকেজের বিপরীতে তিনটি প্যাকেজে অংশ নেয় সততা পোল ইন্ডাস্ট্রিজ, দ্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি, পাশা পোলস লিমিটেড, কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার, রয়েল গ্রিন প্রডাক্টস লিমিটেড ও গ্লোরি পোলস। তিনটি প্যাকেজে অংশগ্রহণকারী এসব ফার্মের মধ্যে কাজ পেয়েছে সততা পোল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিগুলোর পক্ষ থেকে অভিযোগ করা হয়, তিনটি দরপত্রে কাজের মূল্য চাহিদা ছিল ৪৫ কোটি টাকা। একই দপ্তর ও একই দিনের আহ্বানকৃত দরপত্র হওয়ায় তিনটি কাজের জন্য আলাদা অভিজ্ঞতা সনদ প্রয়োজন হয়। কিন্তু সততা পোল মাত্র একটি সনদের মাধ্যমে দরপত্র জমা দেয়। এটি ২০০৮ সালের পাবলিক প্রকিউরমেন্ট আইনের লঙ্ঘন। 

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের একজন কর্মকর্তা বণিক বার্তাকে বলেন, ‘এ টেন্ডার কমিটি পুরোটাই গত সরকার আমলে করা হয়েছে। তখন দরপত্রে অংশগ্রহণকারী একটি ফার্মকে কাজ পাইয়ে দিতে এ ধরনের দরপত্র করা হয়েছে। যাকে কাজ দেয়া হয়েছে তার কোনো অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও কাজ দেয়া হয়েছে। তাছাড়া আধা ঘণ্টা পর ই-টেন্ডার খোলার কথা থাকলেও তা পাঁচদিন পর খোলা হয়। তখন জানানো হয়েছিল, ইন্টারনেটে ধীরগতি থাকায় টেন্ডার ওপেন করা যাচ্ছিল না। এটা যথেষ্ট পরিমাণ সন্দেহজনক। এখানেও কোনো নিয়ম মানা হয়নি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন