বন্ধ হচ্ছে কাশেম ইন্ডাস্ট্রিজের তিন কোম্পানির সেবা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি কাশেম ইন্ডাস্ট্রিজের মালিকানাধীন তিন কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১ অক্টোবর। আগামী অক্টোবর থেকে কোম্পানিগুলোর সব সেবা বন্ধ হয়ে যাবে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো কাশেম ল্যাম্পস লিমিটেড, কাশেম ফুড প্রডাক্টস লিমিটেড ও সানলাইট ট্রেডিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কোম্পানিগুলোর সেবা থেকে আয়, সংশ্লিষ্ট বিক্রি ও বিতরণ ব্যয়ও কমবে বলে জানানো হয়েছে। 

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ৭ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ২৬ পয়সায়।

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে কোম্পানি বিনিয়োগকারীদের জন্য ১ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪৯ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৭ টাকা ৭৪ পয়সায়। 

২০২১-২২ হিসাব বছরেও বিনিয়োগকারীদের ১ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। 

১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭২ কোটি ৭২ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১০৯ কোটি ২৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ২৭ লাখ ২৬ হাজার ৫৪১। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৫ দশমিক ৪১ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৫৪ দশমিক ৫৯ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল কাশেম ইন্ডাস্ট্রিজের শেয়ারের সমাপনী দর ছিল ৩৮ টাকা ৬০ পয়সা। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৩২ টাকা ৪০ থেকে ৫৮ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন