চাঁদপুরে অগ্রণী ব্যাংকের ৭৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

বণিক বার্তা প্রতিনিধি, চাঁদপুর

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চাঁদপুর মতলব উত্তর উপজেলায় অগ্রণী ব্যাংক পিএলসি ছেংগারচর বাজার শাখার ভল্টের ৭৫ লাখ ২০ হাজার টাকার হদিস মিলছে না। এ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে শাখার ক্যাশিয়ার দীপংকর ঘোষের (৩৮) বিরুদ্ধে। গতকাল দুপুরে এ তথ্য নিশ্চিত করেন মতলব উত্তর থানার পরিদর্শক মো. ছানোয়ার হোসেন। এ ঘটনায় অগ্রণী ব্যাংক ছেংগারচর বাজার শাখা ব্যবস্থাপক মো. ইউসুফ মিয়া ২ সেপ্টেম্বর মতলব উত্তর থানায় একটি মামলা করেন।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, অগ্রণী ব্যাংক ছেংগারচর বাজার শাখার অফিসার (ক্যাশ) হিসেবে কর্মরত ছিলেন দীপংকর ঘোষ। ২৯ আগস্ট তিনি ব্যাংকে আসেননি। তার ব্যবহৃত মুঠোফোনে যোগাযোগ করা হলে জানান, তার বাবা অসুস্থ, আসতে দেরি হবে। দীর্ঘ সময় পর্যন্ত ব্যাংকে না এলে পুনরায় দীপংকর ঘোষের সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তার ফোনটি বন্ধ পাওয়া যায়। প্রকৃত অবস্থান জানার জন্য দীপংকরের স্ত্রী আঁখি সাহার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমার স্বামী অফিসের উদ্দেশে ঢাকার বাসা থেকে বের হয়ে গেছেন।’ কিন্তু ওইদিন বিকাল হয়ে গেলেও দীপংকর ঘোষ ব্যাংকে উপস্থিত হননি। এ কারণে ব্যাংকের ভল্ট খোলা সম্ভব হয়নি। পরবর্তী সময়ে তার কার্যকলাপে সন্দেহজনক মনে হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়। পরে থানায় লিখিত অভিযোগ দেন ব্যাংকের শাখা ব্যবস্থাপক মো. ইউসুফ মিয়া।

তিনি বলেন, ‘দীপংকর ঘোষের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়েছি। ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা এবং ভল্টে থাকা টাকার পরিমাণ যাচাইয়ের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে ৩০ আগস্ট মতলব উত্তর থানার জিডি করা হয়। ১ সেপ্টেম্বর ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং পুলিশের উপস্থিতিতে ভল্ট খোলা হয়। গণনা করে ২৭ লাখ ৭৯ হাজার ৬৮ টাকা পাওয়া যায়। ব্যাংকের ক্যাশ পজিশন অনুযায়ী ১ কোটি ২ লাখ ৯৯ হাজার ৬৮ টাকা ছিল। অর্থাৎ ৭৫ লাখ ২০ হাজার টাকা কম পাওয়া যায়।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন