গবেষণাপত্র প্রকাশে সারা দেশে দ্বিতীয় অবস্থানে ড্যাফোডিল, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শীর্ষে

ফাইল ছবি

গবেষণাপত্র প্রকাশের সংখ্যাগত বিবেচনায় ২০২৩ সালে দেশের ১৬০টিরও বেশি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান দখল করেছে প্রতিষ্ঠানটি। গায়েন্টিফিক বাংলাদেশ কর্তৃক প্রকাশিত এ র‍্যাংকিং স্কোপাস জার্নাল ও কনফারেন্সে প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।  

সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২০২৩ সালে ডিআইইউর ১ হাজার ১৩৯টি গবেষণা স্কোপাসে প্রকাশিত হয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ সংখ্যা সর্বোচ্চ এবং পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট ১৬০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ। অন্যদিকে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যথাক্রমে ৬৬৩টি এবং ৬১০টি প্রকাশিত গবেষণা নিয়ে এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ডিআইইউ এ সাফল্যের সঙ্গে সমাজের নানা সমস্যার সমাধানেও কাজ করে যাচ্ছে। টেকসই উন্নয়ন, প্রযুক্তিগত উদ্ভাবন, সামাজিক সমতা এবং স্বাস্থ্য খাতে ডিআইইউর গবেষণা বিশেষ অবদান রাখছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন