আগস্টে বাংলাদেশে ভারতের পণ্য রফতানি কমেছে ২৮ শতাংশ

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতন হয়। এরপর থেকে বাংলাদেশের নানা খাতে অস্থিরতা বিরাজ করছে। এরই পরিপ্রেক্ষিতে গত আগস্টে বাংলাদেশে ভারতের রফতানি আগের বছরের একই সময়ের চেয়ে ২৮ শতাংশ কমে ৬৮ কোটি ১০ লাখ ডলারে দাঁড়িয়েছে। যদিও গত বছর একই সময়ে রফতানি হয়েছিল ৯৪ কোটি ৩০ লাখ ডলার। ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যানের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রতিবেদনে বলা হয়, আওয়ামী লীগ সরকার পতনের পর বাংলাদেশে বিভিন্ন বিক্ষোভ ও সংঘাতের কারণে আরো গভীর হয়েছে বৈদেশিক মুদ্রার সংকট, এরই জেরে আগস্টে ভারতের রফতানি কমেছে। মূলত বস্ত্র ও পোশাক পণ্যের রফতানি আদেশ কমায় এ পতন হয়েছে।

বিশেষ করে বাংলাদেশে ভারতের প্রধান রফতানি পণ্য তুলা রফতানি কমেছে প্রায় ১০ শতাংশ। গত আগস্টে ভারতের তুলা রফতানির পরিমাণ ছিল ১০০ কোটি ডলার, যেখানে গত বছরের আগস্টে ছিল ১১১ কোটি ডলার।

এদিকে বাংলাদেশে পোশাক রফতানির ক্রয়াদেশ কমে যাওয়ার প্রভাব পড়েছে ভারতের বস্ত্র শিল্পেও। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, কিছু বিদেশী ক্রেতা পোশাক কেনার বিষয়ে দেশটির পোশাক কারখানার সঙ্গে যোগাযোগ করলেও বাংলাদেশে সুতা রফতানিতে পতনের ধারা শুরু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত অর্থবছরে ভারতের মোট রফতানির ২ দশমিক ৫ শতাংশ গেছে বাংলাদেশে, আর আমদানির মাত্র দশমিক ৩ শতাংশ এসেছে ভারতে। রফতানি করা পণ্যের মধ্যে ছিল তুলা ও তুলাজাত সুতা, পেট্রোলিয়াম পণ্য, বিদ্যুৎ ইত্যাদি। অন্যদিকে ভোজ্যতেল, সামুদ্রিক পণ্য ও পোশাক ছিল আমদানির তালিকায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন