বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা

ব্যাংকের পর্ষদ সভায় সশরীরে উপস্থিত থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

এখন থেকে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর পর্ষদ সভায় পরিচালকদের অবশ্যই সশরীরে উপস্থিত থাকতে হবে। ২০২০ সালের মার্চে কভিড-১৯ সৃষ্ট দুর্যোগের সময় হাইব্রিড পদ্ধতিতে পর্ষদ সভায় অংশ নেয়ার সুযোগ দেয়া হয়েছিল। কভিড পরিস্থিতি উন্নতি হওয়ার পরও পদ্ধতি বাতিল করেনি বাংলাদেশ ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা এক প্রজ্ঞাপনে, হাইব্রিড পদ্ধতিতে সভা আয়োজনের সেই সুযোগ বাতিল করে দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, হাইব্রিড পর্ষদ সভার সুযোগ নিয়ে বেশ আগে থেকেই প্রভাবশালী কিছু পরিচালক চেয়ারম্যান বিদেশ থেকে ব্যাংকের পর্ষদ সভায় অংশ নিচ্ছিলেন। গত আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পতনের পর সরকারি-বেসরকারি অনেক ব্যাংকের চেয়ারম্যান পরিচালক বিদেশে পালিয়েছেন। ব্যাংকের পরিচালক হিসেবে থাকা অনেক রাজনৈতিক নেতার বিরুদ্ধে ফৌজদারি মামলা হচ্ছে। পরিপ্রেক্ষিতে গ্রেফতার এড়াতে গোপন স্থানে থেকে অনেকে ব্যাংকের পর্ষদ সভায় অংশ নিচ্ছেন। পালিয়ে যাওয়া পরিচালকদের বিরুদ্ধে ব্যাংকের অর্থ আত্মসাতেরও অভিযোগ রয়েছে। এমন প্রেক্ষাপটে হাইব্রিড পদ্ধতিতে পর্ষদ সভা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২৩ মার্চ ২০২০, ১৭ মে ২০২০, ৩০ জুন ২০২০ এবং ২৬ এপ্রিল ২০২৩ তারিখে জারীকৃত যথাক্রমে বিআরপিডি সার্কুলার লেটার নং-০৯, ২৬, ৩৪ এবং ১২-এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উল্লিখিত সার্কুলার লেটারগুলোর মাধ্যমে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে এবং পরবর্তী সময়ে ব্যাংকের ব্যয়ে কৃচ্ছ্রসাধন এবং বিদ্যুৎ জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতকল্পে ব্যাংকের পরিচালনা পর্ষদ, নির্বাহী কমিটি, অডিট কমিটি ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভাসহ বিভিন্ন সভা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এবং হাইব্রিড পদ্ধতিতে (কিছুসংখ্যক সদস্য সভায় সরাসরি অবশিষ্ট সদস্য ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অংশগ্রহণ) অনুষ্ঠানের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, বর্তমানে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব উল্লেখযোগ্য হারে কমে আসায় এবং দেশের বিদ্যুৎ জ্বালানি পরিস্থিতির উন্নতি হওয়ায় ব্যাংকের নিয়মিত কার্যক্রম যথাযথভাবে চলমান রাখার লক্ষ্যে উপরোক্ত সার্কুলার লেটারগুলো এতদ্বারা বাতিল করা হলো। তবে শতভাগ দেশীয় মালিকানাধীন নয় এমন ব্যাংকের বিদেশী পরিচালকরা ব্যাংকের পরিচালনা পর্ষদ পর্ষদের সহায়ক কমিটিগুলোর সভায় অনলাইনে যুক্ত থেকে অংশগ্রহণ করতে পারবেন। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।

প্রসঙ্গত, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, কোনো পরিচালক ব্যাংকের পরপর তিনটি পর্ষদ সভায় অংশ না নিলে তিনি পরিচালক পদ হারাবেন। আবার কোনো পরিচালক বিদেশে অন্যূন তিন মাস নিরবচ্ছিন্নভাবে অবস্থান করলে ব্যাংকের পর্ষদ তার বিকল্প পরিচালক নিয়োগ দিতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন