ফ্রান্সে স্বাভাবিক হয়নি রেল যোগাযোগ, হামলাকারীদের সন্ধান চলছে

বণিক বার্তা অনলাইন

ফ্রান্সে রেল নেটওয়ার্কে হামলায় বিপাকে পড়েছে হাজারো যাত্রী। ছবি- এপি

ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিক গেমস উদ্বোধনের আগে উচ্চ গতির টিজিভি রেল নেটওয়ার্কে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় জড়িতদের খুঁজে বের করতে অভিযান চলছে। ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তাল এ ব্যাপারে নিশ্চিত করেছেন। আজ শনিবারও (২৭ জুলাই) দেশটির তিনটি উচ্চগতির ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। খবর বিবিসি।

 

ফ্রান্সের জাতীয় রেল সেবাদানকারী প্রতিষ্ঠান এসএনসিএফ বলেছে, প্যারিস অভিমুখী এবং প্যারিস ছেড়ে যাওয়া প্রধান লাইনগুলোতে শনিবার ট্রেন পরিষেবা দুই ঘণ্টা পর্যন্ত বিলম্বিত হবে। অন্যদিকে এ হামলার ফলে ইউরোস্টার নেটওয়ার্কের এক-চতুর্থাংশ ট্রেনও বাতিল করা হবে। ফ্রান্সের পরিবহন মন্ত্রী বলেছেন, সোমবার (২৯ জুলাই) সকালের মধ্যে ট্রেন পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে।

 

ক্ষয়ক্ষতির জন্য এখনো কেউ দায় স্বীকার করেনি বলে জানিয়েছে এসএনসিএফ। সংস্থাটি বলেছে, ক্ষতি মেরামতের জন্য তাদের কর্মীরা সারা রাত বৃষ্টিতে কঠিন পরিস্থিতিতে কাজ করেছে।

 

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) এসএনসিএফ একযোগে অনেকগুলো সহিংস আক্রমণের শিকার হয়। ফলে দেশের আটলান্টিক উপকূলীয় অঞ্চল, উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের সবগুলো লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসএনসিএফের বিবৃতিতে বলা হয়েছে, মূল লাইনের বাইরে অন্যান্য লাইনে ট্রেনগুলো স্থানান্তরের চেষ্টা করা হয়েছিল। তারপরও বিপুলসংখ্যক ট্রেনের যাত্রা বাতিল করতে হয়। সংস্থাটি জানিয়েছে, ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লাইনগুলোই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসএনসিএফের প্রেসিডেন্ট জ্য-পিএরে ফারান্দো ফরাসি সংবাদমাধ্যম বিএফএমটিভিকে জানান, এ ঘটনার ফলে অলিম্পিক গেমসের উদ্বোধনের দিনে সারা দেশে অন্তত ৮ লাখ যাত্রী ভোগান্তিতে পড়েন। অলিম্পিকের বিষয়টি মাথায় রেখে পুরো রেল নেটওয়ার্ককে সাজানো হয়েছিল। আর হামলার ফলে হাজারো লোকবল মোতায়েন করা হয়েছে ত্রুটি কাটিয়ে ওঠার জন্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন