মার্কেন্টাইল ব্যাংক উদ্যোক্তার শেয়ার কেনা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসির উদ্যোক্তা নারগিস আনোয়ার ব্যাংকটির ১০ লাখ শেয়ার কিনেছেন। গত ৬ জুন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিদ্যমান বাজারদরে এ শেয়ার কেনার ঘোষণা দিয়েছিলেন তিনি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ১ হাজার ১০৬ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৫২৮ কোটি ৬৩ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১১০ কোটি ৬৫ লাখ ৭৫ হাজার ৪৩৫। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৪ দশমিক ১১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৬ দশমিক ৭৫, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ৮৫ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩৮ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার সর্বশেষ ১০ টাকায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির দর ৮ টাকা ৭০ থেকে ১৩ টাকা ৯০ পয়সায় ওঠানামা করেছে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ব্যাংকটি। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৮৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ১২ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ৯১ পয়সায়, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৩ টাকা ৭১ পয়সা। এছাড়া ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪ টাকা ৮০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪ টাকা ৭৩ পয়সা। 

সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ ও ২ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ব্যাংকটি। সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৭ দশমিক ৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছে মার্কেন্টাইল ব্যাংক। এর মধ্যে ১২ দশমিক ৫০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ। সমাপ্ত ২০২১ হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ৪৬ পয়সা, যা আগের বছরে ছিল ২ টাকা ১৬ পয়সা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন