দুই মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে লেনদেন কমে ৩০০ কোটি টাকার ঘরে এসেছে, যা দুই মাসের মধ্যে সর্বনিম্ন। অন্যদিকে গতকাল দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন দুটোই নিম্নমুখী ছিল। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৬৩ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৪৫৪ পয়েন্ট। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২১ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২১৯ পয়েন্ট। নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯১ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৯৮৮ পয়েন্ট।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে বেক্সিমকো ফার্মা, রেনাটা, ন্যাশনাল ব্যাংক, ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২০৯টির, কমেছে ১৩৮টির আর অপরিবর্তিত ছিল ৫০টি সিকিউরিটিজের বাজারদর। গতকাল ডিএসইতে ৩১৬ কোটি টাকা লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসে ছিল ৪৪১ কোটি টাকা। সে হিসাবে এক্সচেঞ্জটিতে লেনদেন কমেছে ২৮ শতাংশ। 

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৬ দশমিক ৭ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৮ দশমিক ৯ শতাংশ দখলে নিয়েছে ওষুধ ও রসায়ন খাত। ৭ দশমিক ২ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বস্ত্র খাত। ৬ দশমিক ৯ শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত। আর ৬ দশমিক ১ শতাংশ লেনদেনের ভিত্তিতে পঞ্চম অবস্থানে রয়েছে প্রকৌশল খাত।

গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নে শীর্ষ ছিল পাট, সেবা ও আর্থিক প্রতিষ্ঠান খাত। এসব খাতে ইতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ৩ দশমিক ২, ১ দশমিক ১ ও ১ শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল মিউচুয়াল ফান্ড, জীবন বীমা ও টেলিযোগাযোগ খাত। এ তিন খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ১, দশমিক ৭ ও দশমিক ৭ শতাংশ। 

এদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১০ পয়েন্ট কমে ৯ হাজার ২৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১৯ পয়েন্ট কমে ১৫ হাজার ২৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। 

এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৮৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ৯৫টির আর অপরিবর্তিত ছিল ২০টির বাজারদর। গতকাল সিএসইতে ২ কোটি ৮৯ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫ কোটি ৯৬ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন