মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের ১৫ দিনের মধ্যে টাকা ফেরত দেয়ার নির্দেশ প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

ছবি: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়

বেঁধে দেয়া সময়ের মধ্যে মালয়েশিয়া যেতে না পারা কর্মীদের টাকা ১৮ জুলাইয়ের মধ্যে ফেরত দিতে রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেটকে নির্দেশনা দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৪ জুলাই) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, বুধবার (৩ জুলাই) আমরা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) সঙ্গে বসেছি। তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন যে যেসব কর্মী যেতে পারেননি তাদের টাকা ফেরত দেয়া হবে। এজন্য বায়রা ১৫ দিন সময় চেয়েছে। আমরা বলেছি আগামী ১৮ জুলাইয়ের মধ্যে টাকা ফেরত দিতে। এ সময়ের মধ্যে যারা টাকা দিতে পারবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

প্রতিমন্ত্রী শফিকুর রহমান বলেন, ১৫ দিনে দেখি কতজনের টাকা উদ্ধার হয়? উদ্ধার না হলে আমরা ব্যবস্থা নেব। আমাদের উদ্দেশ্য মানুষগুলো যেন টাকা ফেরত পায়। কতজন যেতে পারেনি সেটা বড় কথা নয়, মানুষগুলোর টাকা ফেরত পাওয়াটাই বড়। বায়রা ও রিক্রুটিং এজেন্সি বুঝতে পেরেছে যে তারা এবার ছাড় পাবে না।

তবে টাকা পেতে কর্মীদের রিক্রুটিং এজেন্সিকে প্রমাণ দিতে হবে বলেও প্রতিমন্ত্রী জানান।

তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে প্রতিমন্ত্রী বলেন, এক্ষেত্রে কমবেশি সবাই দায়ী। ১০০ রিক্রুটিং এজেন্সির দায় আছে। প্রায় ২ হাজার ২৫ জন অভিযোগ করেছে। ১৭ হাজার ৭৭৭ জন কর্মী মালয়েশিয়া যেতে পারেনি। ৫ লাখ ৩২ হাজার ১৬২ জনের মধ্যে ৪ লাখ ৭৬ হাজার চলে গেছে। এর মধ্যে ৪ লাখ ৯৩ জন পেয়েছে বিএমইটির ছাড়পত্র।

চলতি মাসের শেষের দিকে কুয়ালালামপুরের সঙ্গে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকের তথ্য জানিয়ে শফিকুর রহমান বলেন, এ মাসের শেষের দিকে মালয়েশিয়ার সঙ্গে ওয়ার্কিং গ্রুপের বৈঠক হবে। আশা করছি, বাজার খুলবে। আবার বাজার খুললে যারা যেতে পারেনি তাদের অগ্রাধিকার দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন