ইউরোপে এআই ফিচার উন্মোচন পেছাল অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

অ্যাপল ইন্টেলিজেন্স উন্মোচনের পরই কোম্পানির শেয়ার দর ৯ শতাংশ বেড়ে যায় ছবি: সিনেট

ইউরোপে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ফিচার উন্মোচনের সময় পিছিয়েছে কুপারটিনোর প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এর কারণ হিসেবে ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থা ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ডিজিটাল মার্কেটস অ্যাক্টের কথা জানিয়েছে অ্যাপল। খবর টেকটাইমস।

নতুন এ সিদ্ধান্তের ফলে ফ্রান্স, জার্মানি, স্পেন ও ইতালিসহ ইইউর ২৭টি দেশ এআইনির্ভর অ্যাপলের ফিচারগুলো আপাতত ব্যবহারের সুযোগ পাবে না।

চলতি মাসে ডেভেলপার কনফারেন্সে অ্যাপল নিজেদের এআই সিস্টেম আনার ঘোষণা দেয়। অ্যাপল ইন্টেলিজেন্স নামের এআই মডেলটি ব্যবহারকারীদের অভিজ্ঞতায় পরিবর্তন আনবে বলে আশা প্রকাশ করেন কোম্পানির প্রধান নির্বাহী টিম কুক। 

অ্যাপল ইন্টেলিজেন্স টেক্সট সামারাইজেশন, ইমেজ জেনারেশন ও স্মার্ট ডাটা সার্চ করতে পারে। এরই সঙ্গে একটি উন্নত ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরি যুক্ত করেছে অ্যাপল। অ্যাপল ইন্টেলিজেন্স উন্মোচনের পরই এর শেয়ারের দর ৯ শতাংশ বেড়ে যায়। ফলে কোম্পানিটির বাজারমূল্য ৩ দশমিক ২ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে গিয়েছিল।

যেসব ফিচার নিয়ে ইউরোপীয় নিয়ন্ত্রণ সংস্থা উদ্বেগ জানিয়েছে তার মধ্যে রয়েছে অ্যাপল ইন্টেলিজেন্স, আইফোন মিররিং ও শেয়ারপ্লে স্ক্রিন শেয়ারিং। এ ফিচারগুলো চলতি বছরের সেপ্টেম্বরে বিশ্বের অন্যান্য অঞ্চলেও চালু হবে। প্রাথমিকভাবে ফিচারগুলো শুধু যুক্তরাষ্ট্রের আইফোন, আইপ্যাড ও ম্যাক ডিভাইসের জন্য চালু হয়েছে।

অ্যাপল জানিয়েছে, ইইউর ডিজিটাল মার্কেটস অ্যাক্টকে (ডিএমএ) এআই ফিচারগুলো ইউরোপে চালু করার ক্ষেত্রে প্রধান বাধা হিসেবে দেখা হচ্ছে। মূলত ইউরোপে ডিজিটাল অর্থনীতিতে আরো স্বচ্ছতা আনতে এ আইন চালু করা হয়েছে। এ আইনে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের পণ্যগুলো যেন প্রতিদ্বন্দ্বীদের পণ্যগুলোর সঙ্গে সহজেই কাজ করতে পারে এমন করে তৈরির নির্দেশনা দেয়া হয়েছে।

নতুন এআই ফিচার ইউরোপে চালু করতে দেরির বিষয়টি ইইউর নতুন নিয়মের সঙ্গে অ্যাপলের টানাপড়েনকে তুলে ধরেছে। এর আগেও ইউরোপীয় ইউনিয়নের আইনি জটিলতার সম্মুখীন হয়েছে অ্যাপল। 

চলতি বছরের শুরুর দিকে ইইউর ডিজিটাল মার্কেটস অ্যাক্টের কারণে ইউরোপে হোম স্ক্রিনে ওয়েব অ্যাপ ব্লক করার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। তবে অনির্দিষ্ট অনুরোধের কথা উল্লেখ করে সে সিদ্ধান্ত থেকে সরে আসে অ্যাপল। 

একইভাবে নিয়ন্ত্রক সংস্থার কথা উল্লেখ করে ইউরোপীয় ফিটবিট স্মার্টওয়াচ থেকে থার্ড পার্টি অ্যাপ ও ওয়াচফেস সরিয়ে নিয়েছে গুগল।

২০২২ সালে চালু হওয়া ডিজিটাল মার্কেটস অ্যাক্টের মূল লক্ষ্য হলো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে অন্যায্য ব্যবসায়িক অনুশীলন থেকে বিরত রাখা। 

আপাতত ইউরোপিয়ান ব্যবহারকারীদের অ্যাপলের নতুন এআই ফিচারের জন্য অপেক্ষা করতে হবে। ইউরোপে কবে নাগাদ অ্যাপলের ফিচারগুলো আসবে সে বিষয়ে প্রতিষ্ঠানটি এখনো কিছু জানায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন