অ্যাসাসিনস ক্রিড শ্যাডোর মুক্তি পেছাল ইউবিসফট

বণিক বার্তা ডেস্ক

অ্যাসাসিনস ক্রিড শ্যাডো মুক্তি পাচ্ছে ২০২৫ সালের ১৪ ফেব্রুয়ারি ছবি: ইউবিসফট

জনপ্রিয় অ্যাকশন-অ্যাডভেঞ্চার গেম অ্যাসাসিনস ক্রিড ফ্র্যাঞ্চাইজির নতুন সংস্করণ অ্যাসাসিনস ক্রিড শ্যাডো মুক্তি পাবে ২০২৫ সালের ১৪ ফেব্রুয়ারি। ফরাসি ভিডিও গেম প্রকাশক ইউবিসফট জানিয়েছে, তাদের গেমটি আগামী নভেম্বরে প্রকাশ পাওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দিয়েছে কোম্পানিটি। খবর বিবিসি।

গেমটির নির্বাহী প্রযোজক মার্ক-অ্যালেক্সিস জানান, গেমটি উন্নত করার জন্য ডেভেলপারদের আরো কিছু সময় দরকার। তিনি স্বীকার করেছেন বিলম্বটি ভক্তদের জন্য হতাশাজনক হতে পারে, কিন্তু এটি গেমের গুণমানে প্রয়োজনীয়। ঘোষণাটি এমন সময় এসেছে, যখন গেমিং জগতে ইউবিসফটের আরেকটি গেম স্টার ওয়ারস আউটলসের হতাশাজনক পারফরম্যান্সের জন্য সমালোচিত। ইউবিসফট কীভাবে পরিচালিত হচ্ছে, সে সম্পর্কেও উদ্বেগ প্রকাশ করেছেন গেমাররা।

ঘোষণাটি এমন সময় এসেছে, যখন গেমিং জগতে ইউবিসফটের আরেকটি গেম স্টার ওয়ারস আউটলসের হতাশাজনক পারফরম্যান্সের সমালোচিত হচ্ছে। ইউবিসফট কীভাবে পরিচালিত হচ্ছে, সে সম্পর্কেও উদ্বেগ প্রকাশ করেছেন গেমাররা। 

ইউবিসফট একটি প্রতিবেদনে বলছে, ‘যদিও গেমটি প্রযুক্তিগতভাবে সম্পূর্ণ তৈরি, তবু এটি আরো ভালোভাবে প্রস্তুত করার জন্য অতিরিক্ত সময় প্রয়োজন। আমরা স্টার ওয়ারস আউটলসের মুখোমুখি হওয়া সমস্যা থেকে শিখছি ও অ্যাসাসিনস ক্রিড শ্যাডোর জন্য অতিরিক্ত সময় নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

বিবিসি বলছে, আগস্টে উন্মোচনের পর স্টার ওয়ারস আউটলস ভালো রিভিউ পেয়েছিল, কিন্তু গেমটিতে অনেক বাগ ও গ্লিচ ছিল। ফলে এর বিক্রি প্রত্যাশার চেয়ে কম হয়। এ সমস্যাগুলো মোকাবেলায় ইউবিসফট ঘোষণা করেছিল, যারা গেমটি প্রি-অর্ডার করেছেন তাদের টাকা ফেরত দেয়া হবে।

যখন অ্যাসাসিনস ক্রিড শ্যাডো মুক্তি পাবে, এটি হবে সিরিজের প্রথম গেম, যেখানে গেমের গল্প, চরিত্র ও পরিবেশ হবে জাপানভিত্তিক। খেলোয়াড়রা গেমের মধ্যে জাপানি ইতিহাস, স্থাপত্য, ঐতিহ্য ও সংস্কৃতির অভিজ্ঞতা পাবে।

ইউবিসফটের সহপ্রতিষ্ঠাতা ইয়েভ গিলেমোট বলেছেন, ‘গেমটির মুক্তির তারিখ পেছান হলো কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের হতাশাজনক পারফরম্যান্সের ফল। তবে আমরা এখনো ভক্তদের জন্য উপভোগ্য গেম তৈরি করার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন