জিমেইলকে আরো নিরাপদ করতে ‘ব্লু টিক’ ফিচার

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

টেক জায়ান্ট গুগলের ই-মেইল পরিষেবা জিমেইল ব্লু টিক ফিচার বা নীল রঙের চিহ্ন চালু করছে। ফিচারটি ব্যবহারকারীদের যাচাই করা বা ভ্যারিফায়েড ব্র্যান্ড ও নাম চিনতে সাহায্য করবে। ওয়েব অ্যাপের পাশাপাশি ব্লু টিক সুবিধাটি অ্যান্ড্রয়েড ও আইওএসেও পাওয়া যাবে। ফিচারটি জিমেইলের নিরাপত্তা আরো জোরদার করবে বলে দাবি গুগলের। খবর গিজচায়না।

বার্তা শনাক্তকরণে ব্র্যান্ড নির্দেশক (বিআইএমআই) নামক একটি ফিচারের অংশ হলো এ ব্লু টিক, যা ব্র্যান্ডগুলোকে তাদের পরিচয় যাচাই করতে সাহায্য করে। নতুন সিস্টেমটি কোম্পানিকে তাদের ই-মেইল ঠিকানার পাশে নিজেদের লোগো প্রদর্শন করার সুযোগ দেবে, যা বিশ্বস্ত ব্র্যান্ড চিনতে ব্যবহারকারীর জন্য আরো সহজ হবে। জিমেইলে এখন ইনবক্সে প্রেরকের নামের পাশে প্রকৃত কোম্পানির লোগো দেখা যাবে। এ ফিচার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স, ফেসবুক ও ইনস্টাগ্রামে ব্যবহৃত যাচাইকরণ পদ্ধতির অনুরূপ। গুগল জানিয়েছে, ফিচারটি জিমেইলে নিরাপত্তা বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে বলে দাবি টেক জায়ান্টটির, যা ব্যবহারকারীদের ফিশিং স্ক্যাম ও প্রতারণামূলক ই-মেইল থেকে রক্ষা করতে সাহায্য করবে।

নীল টিক চিহ্নের সুবিধাটি অ্যান্ড্রয়েড ও আইওএসে পৌঁছতে প্রায় দুই সপ্তাহ সময় লাগবে। ব্লু টিক ফিচার ছাড়াও গুগল কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমে অ্যাপ্লিকেশনগুলো উন্নত করছে। গুগল জিমেইলে তাদের এআই অ্যাসিস্ট্যান্ট জেমিনি যুক্ত করেছে, যা ই-মেইল পরিচালনা সহজ ও আরো দক্ষ করার জন্য ডিজাইন করা হয়েছে৷।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন