টানা সপ্তমবার সুদহার অপরিবর্তিত থাকল যুক্তরাজ্যে

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

টানা সপ্তমবারের মতো সুদহার ৫ দশমিক ২৫ শতাংশে স্থির রাখল ব্যাংক অব ইংল্যান্ড। আশা করা হয়েছিল নির্বাচনের আগে ঋষি সুনাকের সরকার ঋণ বাবদ খরচের হার কমাবে। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের মনিটারি পলিসি কমিটি (এমপিসি) বলছে, মূল্যস্ফীতি যে যথেষ্ট কমেছে সুদহার কমানোর আগে এ বিষয়ে আরো প্রমাণ চান তারা। খবর দ্য গার্ডিয়ান।

সুদহার কমানোর ক্ষেত্রে ২ শতাংশ মূল্যস্ফীতিকে লক্ষ্যমাত্রা করেছে ব্যাংক অব ইংল্যান্ড। গত মাসে সে লক্ষ্য অর্জন হওয়ায় আর্থিক বাজারে সুদহার কমার প্রত্যাশা বেড়ে যায়। কিন্তু মূল্যস্ফীতিতে আরো স্থিতিশীল দেখার আশায় রয়েছেন নীতিনির্ধারকরা।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অ্যান্ড্রু বেইলি বলেছেন, ‘ভালো খবর যে মূল্যস্ফীতি আমাদের ২ শতাংশ লক্ষ্যমাত্রায় ফিরেছে। আমাদের নিশ্চিত হতে হবে যে মূল্যস্ফীতি নিম্নমুখী থাকবে। এ কারণে সুদহার ৫ দশমিক ২৫ শতাংশে ধরে রাখার সিদ্ধান্ত হয়েছে।’

তিনি আরো জানান, এমপিসির নয় সদস্যের সাতজন সুদহার অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দিয়েছেন। বাকি দুই সদস্য স্বাতি ধীগ্রা ও ডেভ রামসডেন ২৫ শতাংশীয় পয়েন্ট কমিয়ে সুদহার ৫ শতাংশ করার প্রস্তাব দেন।

এছাড়া সুদহার অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দেয়া অনেক সদস্য বলেছেন, এ সিদ্ধান্ত বেশ ভারসাম্য। তবে সুদহার কমানো তারা বিবেচনায় রেখেছেন বলেও জানানো হয়েছে।

পরামর্শক সংস্থা ক্যাপিটাল ইকোনমিকসের অর্থনীতিবিদ রুথ গ্রেগরি বলেছেন, আগস্টে সুদহার কমানোর জন্য ‘দরজা খোলা রেখেছে’ ব্যাংক। এমপিসি সভার কার্যবিবরণী দেখায়, মূল্যস্ফীতির চাপ যে কমছে তা নিশ্চিত হতে চান নীতিনির্ধারকরা।

আইএনজির অর্থনীতিবিদ জেমস স্মিথও মনে করেন, জুলাইয়ের মাঝামাঝি দেয়া মূল্যস্ফীতি প্রতিবেদনে নেতিবাচক কিছু থাকবে না। তখন সুদহারের পক্ষে ভোট দেবেন এমপিসির সদস্যরা।

তবে অপরিবর্তিত সুদহার বন্ধকি ঋণ ও ছোট ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তিদের জন্য চাপ তৈরি করবে।

এ বিষয়ে ব্রিটিশ চেম্বার্স অব কমার্সের গবেষণা বিভাগের প্রধান ডেভিড ভারিয়ের বলেন, ‘‌কেন্দ্রীয় ব্যাংকের এ সতর্ক দৃষ্টিভঙ্গি ব্যবসায় বিনিয়োগকে বাধা দিচ্ছে।’

ব্যাংক অব ইংল্যান্ড বিনিয়োগকারীদের ওপর একটি জরিপ চালিয়েছে। যেখানে ৫০ শতাংশ বিশ্বাস করেন আগস্টে সুদহার কমবে। তিন-চতুর্থাংশ মনে করেন সেপ্টেম্বর নাগাদ এ ধরনের কিছু ঘটবে।

অবশ্য হেডলাইন মূল্যস্ফীতি গত মাসে ২ শতাংশে থাকলেও পরিষেবা খাতে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৭ শতাংশ, যা এপ্রিলের ৫ দশমিক ৯ শতাংশের তুলনায় সামান্যই কমেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন