ভারতে চালের রফতানি মূল্য বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

ছবি: রয়টার্স

ভারতে চালের রফতানি মূল্য বেড়েছে। চলতি সপ্তাহে দেশটি থেকে চালের রফতানি মূল্য গত তিন মাসে সর্বোচ্চে পৌঁছেছে। চাহিদা বৃদ্ধি এবং নতুন মৌসুমের জন্য ধান সংগ্রহের মূল্য বাড়িয়ে দিয়েছে ভারত সরকার, যা চালের রফতানি মূল্য বাড়ার পেছনে ভূমিকা রেখেছে। খবর বিজনেস রেকর্ডার।

কৃষকদের কাছ থেকে ব্যবসায়ীরা নতুন মৌসুমের  জন্য যে ধান সংগ্রহ করবে তার মূল্য আগের তুলনায় ৫ দশমিক ৪ শতাংশ বাড়িয়ে দিয়েছে ভারত সরকার। বুধবারের এ সিদ্ধান্তে প্রতি ১০০ কেজি ধানের ক্রয়মূল্য নির্ধারিত হয়েছে ২ হাজার ৩০০ রুপি (২৭ ডলার)। আর কৃষকদের কাছ থেকে ধানের ক্রয়মূল্য বাড়ায় চালের রফতানি মূল্যও বেড়েছে। 

শীর্ষ রফতানিকারক দেশটি থেকে ৫ শতাংশ খুদযুক্ত সেদ্ধ চালের টনপ্রতি মূল্য ৫৪৪-৫৫২ ডলার নির্ধারিত হয়েছে। গত সপ্তাহে যা ছিল ৫৩৯-৫৪৬ ডলার। 

এ বিষয়ে মুম্বাইভিত্তিক এক ব্যবসায়ী বলেন, ‘‌মূল্যবৃদ্ধির পরও ক্রেতাদের কাছে এ চালের চাহিদা থাকবে। কারণ ভারতীয় চাল অন্যান্য দেশের চালের তুলনায় সস্তা।’

অন্যদিকে চলতি সপ্তাহে ভিয়েতনামের ৫ শতাংশ খুদযুক্ত চালের টনপ্রতি মূল্য ছিল ৫৭০ ডলার। গত সপ্তাহে যা ছিল ৫৭০-৫৭৫ ডলার। এ বিষয়ে ভিয়েতনামের এক ব্যবসায়ী বলেন, ‘‌শীর্ষ আমদানিকারক ফিলিপাইন চালের আমদানি শুল্ক কমাতে পারে। এ আশায় ক্রেতারা আপাতত চাল আমদানি বন্ধ রেখেছে। তাই দেশটি থেকে চালের রফতানি মূল্য চলতি সপ্তাহে কমেছে।’

গত সপ্তাহে থাইল্যান্ডের ৫ শতাংশ খুদযুক্ত চালের টনপ্রতি মূল্য ছিল ৬৩০ ডলার। চলতি সপ্তাহে তা কমে ৬১৫-৬২০ ডলারে নেমে এসেছে। এ বিষয়ে ব্যাংককভিত্তিক এক ব্যবসায়ী বলেন, ‘‌ভিয়েতনাম থেকে থাইল্যান্ডের চালের চাহিদা কম হওয়ায় চলতি সপ্তাহে রফতানি মূল্য কমেছে।’

এদিকে সম্প্রতি প্রকাশিত এসঅ্যান্ডপি গ্লোবালের এক প্রতিবেদন অনুযায়ী, ভারত আগামী শস্য উৎপাদন মৌসুমে (২০২৪-২৫) চাল উৎপাদনে রেকর্ড গড়তে পারে। এ সময় পর্যাপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হওয়ায় উৎপাদন বাড়তে পারে বলে ধারণা করছেন খাতসংশ্লিষ্টরা। 

সূত্রের দেয়া তথ্যানুযায়ী, ২০২৪-২৫ উৎপাদন মৌসুমে (জুলাই-জুন) ভারতে ১৩ কোটি ৫৫ লাখ থেকে ১৩ কোটি ৮০ লাখ টন পর্যন্ত চাল উৎপাদন হতে পারে। এর আগে দেশটি ২০২২-২৩ উৎপাদন মৌসুমে চাল উৎপাদনে রেকর্ড গড়েছিল।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগও আগামী মৌসুমে ভারতে রেকর্ড পরিমাণ চাল উৎপাদনের পূর্বাভাস দিয়েছে। এ সময় দেশটিতে মোট ১৩ কোটি ৮০ লাখ টন চাল উৎপাদন হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) পূর্বাভাস অনুসারে, চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে চাষাবাদের অনুকূল পরিস্থিতি ‘লা নিনা’ বিরাজ করতে পারে। এটি এল নিনোর বিপরীত অবস্থা। এ আবহাওয়ায় মধ্য ও পূর্ব নিরক্ষীয় প্রশান্ত সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কমে যায়। যার কারণে ভারতীয় উপমহাদেশে বৃষ্টিপাত বাড়ে। আর আইএমডির এ পূর্বাভাসের পরিপ্রেক্ষিতেই ভারত আগামী মৌসুমে রেকর্ড পরিমাণ চাল উৎপাদন করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন