ভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে ধরলা নদীতে ভাঙন

ফুলবাড়ী, কুড়িগ্রাম প্রতিনিধি

ছবি : বণিক বার্তা

কুড়িগ্রামের ফুলবাড়ীতে গত এক সপ্তাহের টানা ভারি বৃষ্টিপাত ও উজান থেকে আসা পাহাড়ি ঢলের কারণে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের চর গোড়কমন্ডপের ধরলা নদীতে ভাঙন দেখা দিয়েছে। গত ছয় দিন থেকে কুড়িগ্রামের ফুলবাড়ীর নাওডাঙ্গা ইউনিয়নের চর গোড়কমন্ডপে টানা বৃষ্টিতে নদী গর্ভে চলে যাচ্ছে চলাচলের রাস্তা, ফসলি জমি, ঘরবাড়িসহ বাঁশবাগান।

হুমকির মুখে কোটি টাকা ‍ব্যয়ে নির্মিত মুজিব কেল্লাসহ প্রায় ৪৫০টি পরিবার। চরম দুচিন্তায় আছেন নদী পাড়ের মানুষ। কখন যে তাদের বাড়িঘর নদীগর্ভে চলে যাবে। স্থানীয়রা বলছেন, প্রতিবছর বৃষ্টি হলে ও বন‍্যা দেখা দিলে নদীর ভাঙন শুরু হয়। দ্রুত বাঁধের ব‍্যবস্থা ও নদী শাসন না করা হলে নদী গর্ভে চলে যাবে বাপদাদার ভিটামাটিসহ ফসলি জমি।

নদী ভাঙন বিষয়ে নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাছেন আলী বলেন, এর আগেও জিও ব‍্যাগে বালু ভরাট করে নদীর কিনারা বেঁধেছি, এমপির নির্দেশে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে যোগাযোগ করে সাময়িক কিছু জিও ব‍্যাগের ব‍্যবস্থা করা হয় যা এখন ফেলা হচ্ছে যদিও সেটি প্রয়োজনের তুলনায় কম। এখন এ মুহূর্তে ভাঙন ঠেকাতে প্রায় ৩০ হাজার জিও ব‍্যাগ প্রয়োজন। কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি, তারা আশ্বাস দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন