পেন্টাগনের স্পেস প্রোগ্রামে ব্লু অরিজিন

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো পেন্টাগনের সঙ্গে রকেট উৎক্ষেপণের চুক্তিতে যাচ্ছে বিশ্বের অন্যতম ধনী জেফ বেজোসের কোম্পানি ব্লু অরিজিন। সম্প্রতি জমা দেয়া দরপত্র থেকে সেরা দরদাতা হিসেবে কোম্পানিটিকে বাছাই করা হয়েছে। খবর সিএনডিসি।

এর মাধ্যমে ব্লু অরিজিন পেন্টাগনের ৫৬০ কোটি ডলার মূল্যের ন্যাশনাল সিকিউরিটি স্পেস লঞ্চ (এনএসএসএল) প্রোগ্রামে অংশ নেবে।

এ চুক্তির গুরুত্বপূর্ণ দুটি অংশ হলো ইলোন মাস্কের স্পেসএক্স এবং লকহিড মার্টিন ও বোয়িংয়ের অংশীদারত্বে গড়ে ওঠা ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স (ইউএলএ)। তবে বিষয়টি নিয়ে ব্লু অরিজিন, স্পেসএক্স ও ইউএলএ কোনো পক্ষই মন্তব্য করেনি।

পেন্টাগনের চুক্তিটি এনএসএসএল ফেজ থ্রি লেন ওয়ান নামে পরিচিত। কোম্পানি তিনটি ২০২৯ সালের মাঝামাঝিতে বিভিন্ন ধরনের ক্রয়াদেশ পেতে প্রতিযোগিতা করবে।

ইউএলএ ও স্পেসএক্স এরই মধ্যে এনএসএসএলের আগের ফেজ টু সংস্করণের অধীনে চুক্তির জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে। পাঁচ বছরের বেশি সময় মেয়াদ চলমান এ ফেজ টুর। এতে ইউএলএকে ৩১০ কোটি ডলারের ২৬টি মিশন বরাদ্দ করে মার্কিন সামরিক বাহিনী। অন্যদিকে ২৫০ কোটি ডলারের ২২টি মিশনে অংশ নেয় স্পেসএক্স।

২০২০ সালে ফেজ টুর অংশগ্রহণকারীদের নির্বাচন সম্পন্ন হয়। ওই সময় ব্লু অরিজিন ও নর্থরপ গ্রুম্যান চুক্তির জন্য নির্বাচিত হতে ব্যর্থ হয়।

ফেজ থ্রিতে মার্কিন সামরিক বাহিনী প্রতিযোগিতায় অংশীদারত্ব বাড়াচ্ছে। এতে ৯০টি রকেটের ক্রয়াদেশ দেয়া হবে। ওই চুক্তিতে নির্বাচিত কোম্পানিগুলোর সঙ্গে নতুন প্রতিযোগীরা অংশ নেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন