যুক্তরাষ্ট্রের জন্য পৃথক ভার্সন আনতে পারে টিকটক

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ১৭ কোটি ব্যবহারকারীর জন্য পৃথক ভার্সনের অ্যাপ আনতে যাচ্ছে টিকটক। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের বিদ্যমান আইনের সঙ্গে নিজেদের নীতিমালা মানিয়ে নেয়ার পরিকল্পনা করছে চীনভিত্তিক প্রতিষ্ঠানটি। রয়টার্সের প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।  

অ্যাপের সোর্স কোড আলাদা করার জন্য টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স গত বছর এমন একটি প্রস্তাবনা উপস্থাপন করেছিল। এর আগে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছিল, প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ বিক্রয় করবে না। তবে অ্যাপের সোর্স কোড আলাদা করার পরই যুক্তরাষ্ট্রে নতুন রূপে ফিরবে টিকটক।

প্রাথমিকভাবে এ বিষয়ে টিকটক এখনো কোনো অফিশিয়াল মন্তব্য করেনি। তবে এক্সে (সাবেক টুইটার) দেয়া এক পোস্টে সোর্স কোড আলাদা করা অ্যাপ দাবিটি ভিত্তিহীন বলেছে টিকটক। 

গত কয়েক মাসে যুক্তরাষ্ট্র ও চীনের শতাধিক বাইটড্যান্স এবং টিকটকের প্রকৌশলীকে কয়েক মিলিয়ন লাইনের অ্যাপ কোড আলাদা করার নির্দেশ দেয়া হয়েছে। এর সঙ্গে পুনর্গঠন করা হচ্ছে অ্যাপটির অ্যালগরিদমকে যেন ব্যবহারকারীর প্রতিক্রিয়ার ভিত্তিতে স্বাধীনভাবে শট ভিডিও কনটেন্ট দেখানো যায়। এখানে অ্যালগরিদম আলাদা করার অর্থ হলো চীনা সংস্করণের টিকটক থেকে সম্পূর্ণ স্বাধীনভাবে আলাদা অ্যাপ তৈরি করা। ফলে চীনা ও মার্কিন ব্যবহারকারীর মধ্যে সংযোগ দূর হবে। এভাবেই যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে টিকটক নিয়ে আপত্তিগুলো দূর করার চেষ্টা করা হবে। 

এদিকে যুক্তরাষ্ট্রের আদালতে চলমান লড়াই চালিয়ে যাওয়ার ব্যাপারে দৃঢ় রয়েছে টিকটক ও বাইটড্যান্স। টিকটক যুক্তরাষ্ট্রকে দেখাতে চাইছে বিদ্যমান টিকটক তার চীনা অংশের থেকে স্বাধীনভাবেই পরিচালিত হচ্ছে। কোনো প্রকার তথ্যের লেনদেন হচ্ছে না। এজন্য ভেতর থেকে অ্যাপটি আলাদা করার ব্যাপারে কাজ চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিদরা মনে করছেন, এক্ষেত্রে প্রযুক্তিগত স্বচ্ছতার জন্য টিকটক ওপেন সোর্সের পথ অনুসরণ করতে পারে। এতে অন্যরাও তার অ্যাপে সোর্স কোডে ঢুকে পরীক্ষা ও চাইলে মডিফাই করতে পারে। 

যদি টিকটক যুক্তরাষ্ট্র অংশকে চীনের থেকে আলাদা করতে পারে, তবে সম্ভবত এখনকার মতো ইতিবাচক পারফরম্যান্স দেখাতে পারবে না। কারণ এতদিন টিকটকের কার্যক্রমের বড় একটি অংশই বাইটড্যান্সের প্রকৌশলীদের ওপর নির্ভর করে চলছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন