নতুন করে যুদ্ধবিরতির আলোচনা করবে না হামাস

বণিক বার্তা ডেস্ক

সন্তানকে নিয়ে নিরাপদ আশ্রয়ের খোজে এক ফিলিস্তিনি ছবি: রয়টার্স

ইসরায়েলের সঙ্গে নতুনভাবে সমঝোতার প্রয়োজন নেই বলে জানিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। আল জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে হামাস নেতা ওসামা হামদান বলেন, ‘‌এই মুহূর্তে সবচেয়ে জরুরি হলো, অতিসত্বর ইসরায়েলি বাহিনীকে গাজা ছাড়তে এবং সব ধরনের আগ্রাসন বন্ধ করতে হবে।’

তিনি আরো বলেন, ‘‌আমাদের নতুন করে আলোচনার প্রয়োজন নেই। কারণ আমরা এরই মধ্যে একটি যুদ্ধ বিরতির প্রস্তাবে রাজি হয়েছিলাম, যেটা ইসরায়েল প্রত্যাখ্যান করেছে। সুতরাং নতুন প্রস্তাব দিলেই যে ইসরায়েল মেনে নেবে, তার কোনো নিশ্চয়তা নেই। আর নিশ্চয়তা না থাকার মানে হলো, ইসরায়েলকে আরো আগ্রাসনের সুযোগ দেয়া।’

চলতি মাসে কাতার ও মিসরের মধ্যস্থতায় হামাসের পক্ষ থেকে ইসরায়েলকে যুদ্ধবিরতির প্রস্তাব দেয়া হয়। কিন্তু ইসরায়েল সে প্রস্তাব প্রত্যাখ্যান করে।

এদিকে শনিবার ইসরায়েলের সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, হামাসের সঙ্গে যুদ্ধবিরতির বিষয়টি নতুনভাবে আলোচনার জন্য বিবেচনা করা হচ্ছে। এতে জিম্মিদের মুক্তির কথা বলা হবে, যা প্যারিসের মধ্যস্থতায় হবে।

অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৫৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। গতকাল গাজার এক স্বাস্থ্য কর্মকর্তা আল জাজিরাকে এ তথ্য জানিয়েছেন।

এর মধ্যে গাজার দক্ষিণাঞ্চল রাফার উত্তরে আল-আদাস এলাকার সাদ্দাম জংশনের কাছে ইসরায়েলি বোমা হামলায় এক শিশুসহ একই পরিবারের ছয়জন নিহত হয়েছে। মধ্য গাজায় নুসেইরাত শরণার্থী শিবিরের নারী কেন্দ্রে ইসরায়েলি হামলায় ছয়জন নিহত হয়েছে।

মধ্য গাজার ইবনা শরণার্থী শিবিরে ইসরায়েলি আর্টিলারি হামলায় হতাহতের ঘটনা ঘটেছে। পরবর্তী সময়ে ভুক্তভোগীদের কুয়েত স্পেশালাইজড হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরের ক্যাম্প-২-এর ইমাম টাওয়ারের একটি আবাসিক অ্যাপার্টমেন্টে ইসরায়েলি যুদ্ধবিমান হামলা করেছে। ক্যাম্পের আশপাশেও হামলা করেছে ইসরায়েল।

এদিকে গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট। গাজায় নিরঙ্কুশ বিজয় বা হামাসের বিনাশ কোনোটিই সম্ভব নয় বলে জানান তিনি। ইসরায়েলের পাবলিক ব্রডকাস্টার কেএএনকে দেয়া এক সাক্ষাৎকারে ওলমার্ট বলেন, ‘‌রাফায় সামরিক অভিযান বন্ধ করতে হবে। বন্দিদের ফিরিয়ে আনার জন্য চলমান গাজা যুদ্ধ বন্ধ হওয়া প্রয়োজন এবং এ যুদ্ধে ইসরায়েলের কোনো লাভ নেই। এতে লাভ কেবল প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু এবং তার সরকারের কিছু চরমপন্থী সদস্যের।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন