নেদারল্যান্ডস ও প্যারিসে অ্যাশেজের কনসার্ট

ফিচার প্রতিবেদক

ছবি: অ্যাশেজ

দুই বছর বিরতিতে ফের ইউরোপ সফরে ব্যান্ড ‘অ্যাশেজ’। এবার নেদারল্যান্ডস ও ফ্রান্সে আমন্ত্রিত হয়ে গানে-আড্ডায় সংগীতপ্রেমী প্রবাসীদের মন ভরিয়েছে দেশের জনপ্রিয় এ ব্যান্ড। সামনের দিনে ইউরোপে আরো কনসার্ট করার অগ্রিম খবরও জানিয়েছে অ্যাশেজ।

১৯ মে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হয় অ্যাশেজের কনসার্ট। গান শুনতে লন্ডন, বেলজিয়াম, বার্সেলোনা ও পর্তুগাল থেকে ছুটে আসে প্রবাসী শ্রোতারা।

বছর দুয়েক আগে প্রথম ইউরোপ ট্যুর করেছিল ব্যান্ড অ্যাশেজ। সেবার নেদারল্যান্ডস, জার্মানি ও ফ্রান্সে কনসার্ট করেছিল ব্যান্ডটি। দুই বছর পর ফের ইউরোপে কনসার্ট করছেন জুনায়েদ ইভান ও তার দল।

এবার নেদারল্যান্ডসে অবস্থিত বাংলাদেশী দূতাবাসের আনুষ্ঠানিক আমন্ত্রণে ১৩ মে দেশটিতে যান তারা। সেখানে রাষ্ট্রদূতের সঙ্গেও সাক্ষাৎ করেছেন। এ প্রসঙ্গে ইভান বলেন, ‘ইউরোপে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যগুলো কীভাবে ছড়িয়ে দেয়া যায়, কিংবা আমাদের গানের মধ্যে বিষয়গুলো কীভাবে যুক্ত করতে পারি, এসব নিয়ে দারুণ আলোচনা হয়েছে অ্যাম্বাসির সঙ্গে।’

প্যারিস থেকে অ্যাশেজের ভোকাল জুনায়েদ ইভান বলেন, ‘ভেন্যুতে জায়গা কম থাকায় অনেকে বাইরে অবস্থান করেছিল। আমাদের সঙ্গে দেখা করা, কথা বলার জন্য অপেক্ষায় ছিল। এমনকি তাদের অনেকেই হোটেল বুকিং না দিয়েই কনসার্ট দেখতে এসেছিল। জিজ্ঞেস করেছিলাম, রাত কোথায় থাকবে। তারা জানায়, এয়ারপোর্টেই অপেক্ষা করবে। সকালের ফ্লাইটে ফিরে যাবে। এ বিষয়গুলো আমাদের অবাক করেছিল। বিদেশের মাটিতে বাংলা গান শোনার জন্য তাদের এ আগ্রহ-পাগলামি সারা জীবন মনে থাকবে।’

ব্যান্ড অ্যাশেজ জানিয়েছে, এরই মধ্যে আগামী বছর পর্তুগাল, ইতালি ও ফ্রান্সে কনসার্টের বিষয় চূড়ান্ত হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন