ঈদের সিনেমা নিয়ে নীরব বলিউড

মাহমুদুর রহমান

সংগৃহীত ছবি।

বলিউডের আগের জৌলুশ নেই। এর প্রমাণ পাওয়া যাচ্ছে প্রতিদিন। নতুন সিনেমা মুক্তি মাত্রই দেখা যাচ্ছে পুরনো ধারায় ভালো করছে না। যেমন বলিউডে এক সময় উৎসবের দিনগুলোয় মুক্তি পেত বড় বাজেটের তারকা সমৃদ্ধ সিনেমা। কিন্তু দুই তিন বছর হলো সে দৃশ্য একদমই বদলে গেছে। এ বছর ঈদুল ফিতরে মুক্তি পায় অক্ষয়-টাইগারের বড়ে মিয়া ছোটে মিয়া। ৩৫০ কোটি রুপিতে নির্মিত সিনেমাটি বক্স অফিস থেকে তুলতে পেরেছে মাত্র ৯০ কোটি রুপি। ঈদুল আজহায় বলিউডে বড় সিনেমা কখনোই তেমন একটা মুক্তি পায় না। তবে আগে কিছু পেত। এ বছর ঈদুল আজহার কাছকাছি সময়ে মুক্তি পেয়েছে মুঞ্জা ও চান্দু চ্যাম্পিয়ন। কম বাজেটের সিনেমা। প্রতিক্রিয়াও একই রকম।

১৪ জুন মুক্তি পেয়েছে কার্তিক আরিয়ান অভিনীত চান্দু চ্যাম্পিয়ন। কবির খানের আরেকটি স্পোর্টস মুভি এটি। তরণ আদর্শের দেয়া তথ্য অনুসারে, সিনেমাটি মুক্তির পর প্রথম রোববার আয় করে ১১ কোটি রুপির কিছু বেশি। এর ফলে মোট অভ্যন্তরীণ আয় দাঁড়ায় ২৪ কোটি রুপির কিছু বেশি। কার্তিক এ সময় বেশ ভালো করছিলেন কিন্তু সে হিসাবে চান্দু খুব একটা ভালো করেনি। শুক্রবার মুক্তি পাওয়া সিনেমাটি প্রথম দিন আয় করে মাত্র ৪ কোটি ৭৫ লাখ রুপি। কার্তিকের সবচেয়ে বাজে ওপেনিং ছিল এ সিনেমা। তবে শনিবার আয় ৪৭ শতাংশ বাড়ে। কিন্তু তাতেও যে খুব একটা ভালো কিছু হলো এমন তো না।

শর্বরী বাগ ও অভয় বার্মাকে নিয়ে সিনেমা নির্মাণ করেছিল ‘স্ত্রী’র টিম। নাম মুঞ্জা। কিন্তু স্ত্রীর ধারেকাছেও যেতে পারেনি এ সিনেমা। হরর ঘরানার হলেও সিনেমাটি খুব একটা দর্শক টানতে পারেনি। পারার কথাও না। এ নিয়ে হয়ত নির্মাতাদের বেশি একটা আশাও ছিল না। জুনের ৭ তারিখ মুক্তি পাওয়া সিনেমাটি এ পর্যন্ত সময়ে আয় করেছে ৫০ কোটি রুপির মতো। তবে বাজেট (৩০ কোটি রুপি মাত্র) অনুসারে সিনেমাটি সুপারহিট। কেননা এর মোট আয় প্রায় ৭০ লাখ রুপি।

ঈদ আর সালমান খান সমার্থক হয়ে উঠেছিল। কিন্তু ভাইজানের দিনকাল খারাপ। ‘কিসি কা ভাই কিসি কি জান’ তার রেপুটেশন এতোটাই খারাপ করেছে যে ঈদে সালমানের সিনেমা অদূর ভবিষ্যতে আশা করা যায় না। আবার ঈদে বড় সিনেমা মুক্তির চল শুরু করা শাহরুখ খান এখন নতুন কৌশলে চলেন। তাই তিনিও ঈদে সিনেমা আনবেন বলে মনে হয় না। তাই ঈদে বলিউড নীরবই থাকছে।

এর মধ্যে অবশ্য তারকারা ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। যেমন প্রিয়াংকা চোপড়া তার ইনস্টাগ্রাম হ্যান্ডলে সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন। অন্যদিকে অনীল কাপুরও তার ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। এ কাতারে আরো আছেন সানি দেওল, সিদ্ধার্থ মালহোত্রা, রাকুল প্রীত সিং প্রমুখ। এছাড়া বলিউডের খানেরা তাদের প্রতি বছরের নিয়ম অনুসারে ঈদের নামাজের পর কুশল বিনিময় করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন