চীন সফরে যাচ্ছেন আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ৫০ নেতা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) আমন্ত্রণে আজ দেশটিতে সফরে যাচ্ছে আওয়ামী লীগের সহযোগী ও অঙ্গসংগঠনের ৫০ সদস্যের প্রতিনিধি দল। এ দলের নেতৃত্ব দিচ্ছেন স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি এবং সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়। এ সফরে সিপিসির হেডকোয়ার্টার পরিদর্শন, দলের ঊর্ধ্বতন ব্যক্তিদের সঙ্গে বৈঠক এবং কর্মশালায় অংশ নেবেন আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, দলটির সহযোগী সংগঠনের এ সফর ২৫ মে থেকে ৫ জুন পর্যন্ত। সিপিসির আমন্ত্রণে বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ, মহিলা শ্রমিক লীগ এবং আওয়ামী লীগের ওয়েব ও ডিজিটাল টিমের সব মিলিয়ে ৫০ জন সদস্য এ সফরে অংশ নিচ্ছেন।

দলীয় সূত্র জানায়, ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর চীনের সঙ্গে দলটির সম্পর্ক বাড়তে থাকে। এক্ষেত্রে ১৪ দলীয় জোটের দুটি শরিক দলের বড় ধরনের ভূমিকা ছিল। এছাড়া আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের জোরালো ভূমিকাও লক্ষ করা গেছে। ২০১২ সালের পর থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে দেশটিতে সফরে যেতে শুরু করেন। দলটির কেন্দ্রীয় নেতারা বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে বহুবার চীন সফর করেছেন।

২০১৯ সালের ২১ মার্চ ক্ষমতাসীন আওয়ামী লীগ ও চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে পারস্পরিক সহযোগিতা সম্পর্কিত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আওয়ামী লীগের আমন্ত্রণে সে সময় চীনা কমিউনিস্ট পার্টির একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে। এ সময় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উপস্থিতিতে চীনা কমিউনিস্ট পার্টির পক্ষে দলটির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মন্ত্রী সং তাও এবং আওয়ামী লীগের পক্ষে দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ সমঝোতা স্মারকে সই করেন। বাংলা, চায়নিজ ও ইংরেজি ভাষায় এ স্মারক সই করা হয়।

একই বছর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর প্রয়াত সদস্য আবদুল মতিন খসরুর নেতৃত্বে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি ২০ সদস্যের একটি প্রতিনিধি দল চীন সফর করে। সর্বশেষ গত বছর দ্বাদশ নির্বাচনের আগে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বিমানমন্ত্রী ফারুক খানের নেতৃত্বে ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় নেতারা দুবার চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে দেশটি সফর করেন। ফারুক খানের নেতৃত্বে এর আগেও আওয়ামী লীগের প্রতিনিধি দল চীন সফর করেছে।

পর্যবেক্ষকরা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের সঙ্গে ধারাবাহিকভাবে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর পাশাপাশি পার্টি টু পার্টি সম্পর্ক বাড়ানোর অংশ হিসেবে কয়েক বছর ধরে আওয়ামী লীগ নেতাদের আমন্ত্রণ জানিয়ে আসছে চীন।

আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাদের চীন সফর প্রসঙ্গে দলনেতা তানভীর শাকিল জয় বণিক বার্তাকে বলেন, ‘‌ঝেজিয়াং প্রদেশে কর্মশালা ও মতবিনিময় সভায় আমরা অংশ নেব। ২৬ মে থেকে ১ জুন পর্যন্ত সেখানে থাকব। চীনা কমিউনিস্ট পার্টি কীভাবে কাজ করে, তাদের রাজনৈতিক কাঠামো কেমন, সরকার এবং জনগণের সঙ্গে তাদের সম্পর্ক রেখে রাজনীতি তারা কীভাবে পরিচালনা করেন এ বিষয়ে তাদের কার্যক্রম আমরা পরিদর্শন করব। এ কার্যক্রম শেষে ১ জুন আমরা বেইজিংয়ে যাব। আগামী ২ ও ৩ জুন আমরা চীনা কমিউনিস্ট পার্টির হেড কোয়ার্টার পরিদর্শনসহ তাদের পার্টির ঊর্ধ্বতন নেতাদের সঙ্গে মতবিনিময় করব। ৪ জুন রওনা হয়ে ৫ তারিখে বাংলাদেশে ফিরব।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন