চুয়াডাঙ্গায় ফের ৪০ ডিগ্রি ছুঁয়েছে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চুয়াডাঙ্গায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা আবার ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। এর আগে টানা ১৮ দিন এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪-৩৯ ডিগ্রির মধ্যে ওঠানামা করেছে। এদিকে গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নোয়াখালীতে ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া পর্য‌বেক্ষণাগা‌রের জ্যেষ্ঠ পর্য‌বেক্ষক রা‌কিবুল হাসান জানান, গত ৬-২৩ মে’র মধ্যে এ জেলার দৈনিক সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৯ দশ‌মিক ৫ ডিগ্রি সেল‌সিয়াসে। গতকাল বেলা ৩টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হ‌য় ৪০ ডিগ্রি সেল‌সিয়াস। এ সময় ব‌াতাসের আর্দ্রতা ছি‌ল ৪৬ শতাংশ। তি‌নি জানান, বাতাসে জলীয় বাষ্পের প‌রিমাণ বেশি থাকায় বেশি গর‌ম অনুভূত হয়েছে।

চলতি গ্রীষ্ম মৌসুমের শুরু থেকে অ‌ধিকাংশ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয় এ জেলায়। গত ৩০ এপ্রিল চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গতকাল সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। সামান্য বাড়তে পারে রাতের তাপমাত্রা। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি ভাবও বিরাজমান থাকতে পারে। 

এদিকে আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। অপরিবর্তিত থাকতে পারে দেশের অন্য জায়গার তাপমাত্রা। এ সময় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

বৃষ্টি হতে পারে সোমবারও। এদিনের পূর্বাভাসে আবহাওয়া অফিস বলেছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে। সারা দেশেই দিনের তাপমাত্রা কমতে পারে ২-৫ ডিগ্রি সেলসিয়াস। ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে রাতের তাপমাত্রা। 

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপের প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন