মুক্তি পাচ্ছে তাসনিয়া ফারিণ অভিনীত ‘ফাতিমা’

ফিচার প্রতিবেদক

ছবি: তাসনিয়া ফারিণের ফেসবুক

দেশের সিনেমা নিয়ে আশা দেখছেন সবাই। সে আশার স্রোতে মিশছে আরেকটি সিনেমা। নাম ‘ফাতিমা’। অভিনয় করেছেন তাসনিয়া ফারিণ, ইয়াশ রোহান, তারিক আনাম খান প্রমুখ। সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামীকাল। দেশব্যাপী ১০টি হলে মুক্তি পাচ্ছে এটি। ফাতিমা পরিচালনা করেছেন ধ্রুব হাসান। তবে এ সিনেমার পেছনে আছে দীর্ঘ একটি গল্প। নানা ঘাত-প্রতিঘাতের পর মুক্তি পাচ্ছে ফাতিমা। প্রায় ছয় বছর আগে এর কাজ শেষ হয়েছিল। কিন্তু নানা জটিলতার কারণে সিনেমাটি মুক্তি দেয়া যায়নি। অবশ্য এরই মধ্যে এটি দেশের বাইরে সুনাম অর্জন করেছে। ইরানে পুরস্কৃত হয়েছে ফাতিমা।

ফজর চলচ্চিত্র উৎসবের ইস্টার্ন ভিসতা কমপিটিশন বিভাগে মনোনীত হয়েছিল এ সিনেমা। ছবিটির জন্য সেখানে ক্রিস্টাল সিমোর্গ অ্যাওয়ার্ডও জিতেছেন ফারিণ। অভিনয় জীবনের প্রথম দিকে সিনেমায় কাজ করেছিলেন তিনি। এর শুটিং শুরু হয়েছিল ২০১৭ সালের দিকে। তারপর নানা কারণে বন্ধ হয়। ২০২৩ সালে আবার নতুন করে কিছু কাজ হয় সিনেমাটির। একেবারে থামিয়ে দেননি পরিচালক। আবার ওটিটি ও নাটকের ব্যস্ততার মধ্যেও ফারিণ এর শুট করেছেন। তার প্রতিফলও পাওয়া গেছে। সিনেমাটি ইরান ছাড়াও আন্তর্জাতিক মহলে গেছে।

ফাতিমা আমেরিকার অরল্যান্ডো ও ইন্ডি গেদারিং ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবেও নির্বাচিত হয়েছিল। তবে তেহরানে সিনেমাটির প্রথম ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল।

এ সিনেমা নিয়ে তাসনিয়া ফারিণের অন্য রকম একটা আবেগ কাজ করে। কারণ হিসেবে জানান, এটি দিয়েই তিনি চলচ্চিত্রের কাজ শুরু করেছিলেন। তাই ফাতিমা তার কাছে একটি বিশেষ ইমোশন। সিনেমাটি নিয়ে তিনি আরো জানান, এর গল্পটা সুন্দর। দর্শকের ভালো লাগবে বলেই প্রত্যাশা করেন তিনি।

বহু বছর পর অবশেষে সিনেমাটি মুক্তি পাচ্ছে বলে আনন্দিত এ অভিনেত্রী। একে পথ চলার পাথেয় বলে মনে করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন