২৭২ কোটি ডলারের তহবিল পাবে ইউরোপীয় গবেষণা কেন্দ্র

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চিপস অ্যাক্ট ফান্ডের অধীনে ২৫০ কোটি ইউরো (২৭২ কোটি ডলার) তহবিল পাবে অঞ্চলটির নেতৃস্থানীয় গবেষণাকেন্দ্রগুলো। এর মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের উন্নত সেমিকন্ডাক্টরের চিপ উৎপাদনে পাইলট লাইন স্থাপন করা হবে। যেখানে উন্নত উৎপাদন কার্যক্রম পরিচালনায় গবেষণা, বিকাশ ও পরীক্ষা-নিরীক্ষা করা হবে। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট।

বেলজিয়ামের ইন্টারইউনিভার্সিটি মাইক্রো ইলেকট্রনিকস সেন্টার (আইএমইসি) সম্প্রতি এ ঘোষণা দিয়েছে। ২০২২ সালে ৪ হাজার ৩০০ কোটি ইউরোর চিপস অ্যাক্ট ঘোষণা করা হয় এবং গত বছর তা চূড়ান্ত করা হয়। এ তহবিলের উদ্দেশ্য হলো ইউরোপের মধ্যে দেশীয় সেমিকন্ডাক্টর উৎপাদন শিল্পকে সমর্থন করা। এ উদ্যোগ কভিড-১৯ মহামারী চলাকালীন বৈশ্বিক সেমিকন্ডাক্টরের ঘাটতির পর নিজস্ব চিপ শিল্পকে ভারসাম্যপূর্ণ করতে সহায়তা করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বেলজিয়ামের লিউভেনে আইএমইসির উৎপাদন পাইলট লাইনটি সাব-টু-ন্যানোমিটার চিপ তৈরিতে কাজ করবে। এটি ইউরোপীয় শিল্প, শিক্ষাবিদ ও স্টার্ট-আপগুলোকে ব্যয়বহুল চিপ তৈরির প্রযুক্তি ব্যবহারে সহায়তা করবে।

টিএসএমসি, ইন্টেল ও স্যামসাংয়ের মতো শীর্ষ চিপ নির্মাতারা চলতি বছর টু ন্যানোমিটারের চিপ উন্মোচন করা হবে এবং আগামী বছরে এসব নির্মাতা বাণিজ্যিক পর্যায়ে চিপ উৎপাদন কারখানা স্থাপনে ২ হাজার কোটি ইউরো ব্যয় করবে বলে জানা গেছে।

ইইউ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের লক্ষ্য টু-ন্যানোমিটারের চেয়েও উন্নত চিপ তৈরি করা। আইএমইসির সিইও লুক ভ্যান ডেন হোভ বলেন, ‘‌বিনিয়োগটি দ্বিগুণ গতিতে আমাদের উদ্ভাবনী প্রযুক্তিকে ত্বরান্বিত করবে। এটি ইউরোপীয় চিপ ইকোসিস্টেমকে আরো শক্তিশালী করবে, যা ইউরোপে অর্থনৈতিক প্রবৃদ্ধি অবদান রাখবে। ন্যানোআইসি পাইলট লাইন চালকবিহীন গাড়ি, টেলিযোগাযোগ ও স্বাস্থ্য খাতের মতো বিভিন্ন ইউরোপীয় শিল্পকে বৈচিত্র্যময় করতে সাহায্য করবে।’

বেশ কয়েকটি ইইউ প্রোগ্রাম ও বেলজিয়ামের ফ্ল্যান্ডার্স সরকার ১৪০ কোটি ইউরো তহবিল প্রদান করছে। এছাড়া শীর্ষস্থানীয় সেমিকন্ডাক্টর যন্ত্রাংশ প্রস্তুতকারক এএসএমএল ১১০ কোটি ইউরোর তহবিল দিয়েছে। এরই সঙ্গে অন্য অংশগ্রহণকারী গবেষণা ল্যাবগুলোর মধ্যে রয়েছে ফ্রান্সের সিইএ-লেটি, জার্মানির ফ্রাউনহোফার, ফিনল্যান্ডের ভিটিটি, রোমানিয়ার সিএসএসএনটি এবং আয়ারল্যান্ডের টিন্ডাল ইনস্টিটিউট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন