প্রথম প্রান্তিকে পূর্বাভাসের চেয়ে বেশি প্রবৃদ্ধি রাশিয়ায়

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধজনিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) পূর্বাভাসের তুলনায় বেশি প্রবৃদ্ধি দেখেছে রুশ অর্থনীতি। ২০২৩ সালের একই সময়ের তুলনায় ওই প্রান্তিকে দেশটির জিডিপি প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৪ শতাংশ। রাশিয়ার রাষ্ট্রীয় পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাটের সম্প্রতি প্রকাশিত এক প্রাথমিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবর আরটি।

প্রতিবেদন অনুসারে, ২০২৪ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কয়েকটি খাতে শক্তিশালী প্রবৃদ্ধি দেখেছে রাশিয়া। এর মধ্যে রিটেইল বা খুচরা খাতে ১০ দশমিক ৫ শতাংশ, উৎপাদন খাতে ৮ দশমিক ৮ এবং নির্মাণ খাতে প্রবৃদ্ধি ঘটেছে ৩ দশমিক ৫ শতাংশ।

রোটাস্ট্যাটের এ তথ্য দেশটির অর্থ মন্ত্রণালয়ের করা পূর্বাভাসের সঙ্গে সংগতিপূর্ণ। তবে ব্যাংক অব রাশিয়ার করা ৪ দশমিক ৬ শতাংশ এবং অর্থনৈতিক বিশ্লেষকদের পূর্বাভাসকৃত ৫ দশমিক ৩ শতাংশ থেকে বেশি।

ব্যাংক অব রাশিয়ার পূর্বাভাস অনুসারে, আর্থিক পরিস্থিতি কঠোর হওয়ার কারণে দ্বিতীয় প্রান্তিকে জিডিপির প্রবৃদ্ধি মন্থর হবে বলে ধারণা করা হচ্ছে। তবে নিয়ন্ত্রক সংস্থাটির প্রত্যাশা, চলতি প্রান্তিকে ভোক্তা ও বিনিয়োগের চাহিদা বেশি থাকবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিও জারি থাকবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর কয়েক দফা পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়ে মস্কো। নিষেধাজ্ঞার পদক্ষেপে বেশির ভাগ রাশিয়ান ব্যাংককে কালো তালিকাভুক্ত করা হয়। আন্তঃব্যাংক মেসেজিং সিস্টেম সুইফট থেকেও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বাদ দেয়া হয়। এ কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভে থাকা প্রায় ৩০ হাজার কোটি ডলার ব্যবহার করতে পারছে না রাশিয়া।

পশ্চিমা নিষেধাজ্ঞার ফলে ২০২২ সালে রাশিয়ার অর্থনীতি মন্দার কবলে পড়ে। এতে অর্থনীতি প্রায় ১ দশমিক ২ শতাংশ সংকুচিত হয়। তবে ২০২৩ সালের পরিসংখ্যানে দেখা যায়, দেশটির অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে। ওই বছর মস্কোর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন হয়েছে ৩ দশমিক ৬ শতাংশ।

গত এপ্রিলে আন্তর্জাতিক মুদ্রা তহবিল জানিয়েছে, ২০২৪ সালে অন্যান্য বড় অর্থনীতির তুলনায় রাশিয়ার অর্থনীতি দ্রুত বৃদ্ধি পাবে। সংস্থাটির পূর্বাভাস মতে, চলতি বছর রাশিয়ার জিডিপির প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ২ শতাংশ। একই সময়ে যুক্তরাষ্ট্রের ২ দশমিক ৭ শতাংশ, যুক্তরাজ্যের শূন্য দশমিক ৫, জার্মানির শূন্য দশমিক ২ এবং ফ্রান্সের জিডিপির প্রবৃদ্ধি হবে শূন্য দশমিক ৭ শতাংশ।

রাশিয়ার অর্থমন্ত্রী আন্তন সিলুয়ানভ এর আগে জানিয়েছিলেন, ২০২৪ সালে জিডিপি প্রবৃদ্ধি গত বছরের সমান। তবে ব্যাংক অব রাশিয়া তার পূর্বাভাসের ক্ষেত্রে বেশ সতর্ক অবস্থানে রয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের পূর্বাভাস, এ বছর দেশটির প্রবৃদ্ধি হবে ২ দশমিক ৫ থেকে ৩ দশমিক ৫ শতাংশের মধ্যে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন