ষষ্ঠ প্রজন্মের ক্লাউড টেনসর প্রসেসিং ইউনিট আনছে গুগল

বণিক বার্তা ডেস্ক

ছবি: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

পিক্সেল স্মার্টফোনে নিজস্ব টেনসর চিপ দিয়ে বাজারে বেশ শক্ত অবস্থান তৈরি করেছে গুগল। এবার তাদের নিজেদের ডাটা সেন্টারের জন্য আরো শক্তিশালী টেনসর চিপ আনছে, যা লার্জ ল্যাংগুয়েজ মডেলের এআইয়ের জন্য তৈরি করা হয়েছে। সম্প্রতি গুগলের ডেভেলপার কনফারেন্সে টেক জায়ান্ট কোম্পানিটি এ ঘোষণা দিয়েছে। ‘ট্রিলিয়াম’ কোড নামের এ চিপ কম্পিউটিংয়ের ক্ষেত্রে বর্তমানের পঞ্চম প্রজন্মের টেনসর চিপের তুলনায় ৪ দশমিক ৭ গুণ বেশি শক্তিশালী। খবর গিজমোচায়না। 

গুগল ডেভেলপার কনফারেন্সে চিপটি উন্মোচন করেন কোম্পানির সিইও সুন্দর পিচাই। এ সময় চিপটির পারফরম্যান্সের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি। চিপটি কবে নাগাদ রিলিজ করা হবে সে বিষয়ে এখনো কিছু জানায়নি গুগল। তবে আশা করা হচ্ছে চলতি বছর থেকে এটি বাজারে আসবে। 

নতুন টেনসর প্রসেসিং ইউনিট কম্পিউটিং সক্ষতার দিক থেকে পঞ্চম প্রজন্মের টেনসর চিপের তুলনায় ৪ দশমিক ৭ গুণ বেশি শক্তিশালী বলে দাবি করেছে গুগল। গুগল মূলত এ কম্পিউটিং সক্ষমতা অর্জনে ক্লক স্পিড বাড়ানোর পাশাপাশি চিপ ম্যাট্রিকস মাল্টিপ্লিকেশন ইউনিটকেও শক্তিশালী করেছে। একই সঙ্গে গুগলের ষষ্ঠ প্রজন্মের এ চিপ দ্বিগুণ মেমরির ব্যান্ডউইডথ রয়েছে।

ট্রিলিয়াম চিপ তৈরিতে গুগলের তৃতীয় প্রজন্মের ‘স্পার্সকোর’ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বিশেষায়িত কাজে দ্রুতগতি দেয়ার জন্য চিপটিতে এ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, ফলে প্রসেসিংয়ের ক্ষেত্রে ল্যাটেন্সি কম থাকবে বলে জানিয়েছে গুগল। এছাড়া ট্রিলিয়াম চিপটি বিদ্যুৎ সাশ্রয়ী। এআই চিপের ক্রমবর্ধমান চাহিদা মাথায় রেখে মূলত এ চিপ বানানো হয়েছে। এটি আগের সংস্করণের তুলনায় প্রায় ৬৭ শতাংশ পর্যন্ত বিদ্যুৎসাশ্রয়ী। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন