অ্যান্ড্রয়েডে ক্রোমওএসের পরীক্ষা চালাচ্ছে গুগল

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

দীর্ঘ সময় ধরে অপারেটিং সিস্টেম হিসেবে বাজারে রয়েছে অ্যান্ড্রয়েড। তবে সেটি এখন পর্যন্ত ভালো ডেস্কটপ অভিজ্ঞতা দিতে পারেনি। এদিক থেকে এগিয়ে রয়েছে মাইক্রোসফটের কন্টিনাম ফর লুমিয়া ও স্যামসাংয়ের ডেক্স। এবার প্রতিযোগিতায় টিকে থাকতে অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্রোমওএসের পরীক্ষা চালিয়েছে গুগল। খবর গিজমোচায়না।

মাইক্রোসফটের কন্টিনাম ফর লুমিয়া ও স্যামসাংয়ের ডেক্স এক্সটার্নাল মনিটরের সঙ্গে যুক্ত করার পর উন্নত ডেস্কটপ অভিজ্ঞতা দিয়ে থাকে। এ দুই কোম্পানি কিছুটা সফলতা পেলেও সার্বিকভাবে ব্যবহারকারীদের কাছে এ সুবিধা পৌঁছায়নি।

ডেস্কটপে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম যুক্ত করার পরিবর্তে গুগল ভিন্ন পদক্ষেপ নিয়েছে, যার অংশ হিসেবে ক্রোম অপারেটিং সিস্টেম প্রকাশ্যে এসেছে। এটি খুবই হালকা, যেটি ব্যবহারকারীদের সহজে ডেস্কটপ ব্যবহারের অভিজ্ঞতা দিয়ে থাকে। বর্তমানে বিভিন্ন বিদ্যালয়ে থাকা ল্যাপটপে ক্রোমওএস ব্যবহার করা হচ্ছে। তবে আধিপত্যের দিক থেকে এটি এখনো মাইক্রোসফটের উইন্ডোজের তুলনায় পিছিয়ে।

অ্যান্ড্রয়েড অথরিটি প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনের তথ্যানুযায়ী, অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্রোমওএস আনার জন্য কাজ করছে গুগল। এছাড়া কোম্পানিটি অরিজিনাল ইকুইপমেন্ট উৎপাদনকারীদের এ অপারেটিং সিস্টেম ডিভাইসে ব্যবহারের সুযোগ দেবে বলেও জানা গেছে। তবে এটি ক্রোমওএসের একটি উন্মুক্ত সংস্করণ। বর্তমানে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি দুটি প্লাটফর্মকে একত্র করার চেষ্টা চালাচ্ছে। যদিও এ বিষয়ে কোম্পানির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

আগে গুগল ‌অ্যান্ড্রোমেডা নামের একটি হাইব্রিড সংস্করণ নিয়ে কাজ করছিল, যা ক্রোমওএস ও অ্যান্ড্রয়েডভিত্তিক সিস্টেমের একটি সংস্করণ। সংশ্লিষ্টদের তথ্যানুযায়ী, সফলতার মুখ না দেখায় প্রকল্পটি পরে বাতিল করে দেয়া হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন