তাপপ্রবাহ নিয়ে পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার সতর্কবার্তা

সর্বোচ্চ ৩৯ ডিগ্রি দিনাজপুরে

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

তাপপ্রবাহ নিয়ে দেশের পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল সন্ধ্যায় আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ সতর্কবার্তা দেয়া হয়। এদিকে আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আজ ও আগামীকাল সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যা ৬টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।

আবহাওয়া অফিসের সতর্কবার্তায় বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে বাড়তে পারে অস্বস্তিও।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সৈয়দপুরে, ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম ছাড়া দেশের বাকি সাত বিভাগের অধিকাংশ অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ আরো বিস্তার লাভ করতে পারে। তাপমাত্রার বিষয়ে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ ও আগামীকাল সারা দেশে তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

প্রতিদিনের বুলেটিনে দেশের ৪৪টি জেলার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার তথ্য উল্লেখ করে আবহাওয়া অধিদপ্তর। এসব তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ৪৪টির মধ্যে ৩৭ জেলার ওপর দিয়ে গতকাল তাপপ্রবাহ বয়ে যায়। এর মধ্যে মৃদু তাপপ্রবাহ ছিল ৩১ জেলায়। দিনাজপুরসহ বাকি ছয় জেলায় ছিল মাঝারি তাপপ্রবাহ। এর মধ্যে পাবনা ও নীলফামারীতে ৩৮ দশমিক ৫, রাঙ্গামাটিতে ৩৮ দশমিক ৭ এবং রাজশাহী ও কুড়িগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়া অধিদপ্তরের মানদণ্ড অনুযায়ী, ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে সেটাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রির মধ্যে থাকলে সেটা হয় মাঝারি তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহ হয় ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে। এর বেশি হলে সেটাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ। এর আগে গত ৩১ মার্চ তাপপ্রবাহ শুরু হয়। ৬ মে পর্যন্ত টানা ৩৭ দিন এ পরিস্থতি বিরাজ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন