আইইএর পূর্বাভাস

২০২৪ সালে ধীর হয়ে আসতে পারে জ্বালানি তেলের চাহিদা প্রবৃদ্ধি

বণিক বার্তা ডেস্ক

ছবি: রয়টার্স

চলতি বছরের জন্য অপরিশোধিত জ্বালানি তেলের বৈশ্বিক চাহিদা প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ)। গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে আইইএ জানায়, শিল্প কারখানার কার্যক্রম কমে যাওয়া ও ইউরোপের দেশগুলোয় শীতের প্রকোপ কম হওয়ায় চলতি বছর বিশ্বব্যাপী জ্বালানি তেলের চাহিদা বাড়ার গতি ধীর হয়ে আসবে। খবর রয়টার্স। 

এ বিষয়ে আইইএর বক্তব্য হলো, বিশ্বব্যাপী ডিজেলচালিত যানবাহনের সংখ্যা কমেছে। পাশাপাশি ওইসিডিভুক্ত দেশগুলোয়ও এখন পণ্যটির চাহিদা কমছে। এ দুইয়ের সম্মিলিত প্রভাবে চলতি বছর বিশ্বব্যাপী জ্বালানি তেলের চাহিদা প্রবৃদ্ধি ধীর হয়ে আসার সম্ভাবনা তৈরি হয়েছে।   

প্রতিবেদনে আইইএ জানিয়েছে, চলতি বছর বিশ্বব্যাপী  অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা দৈনিক ১১ লাখ ব্যারেল করে বাড়বে, যা আগের পূর্বাভাস থেকে দৈনিক ১ লাখ ১৪ হাজার ব্যারেল কম। এদিকে চলতি বছরের জন্য বৈশ্বিক জ্বালানি তেলের চাহিদার ক্ষেত্রে আইইএর পূর্বাভাসের সঙ্গে পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংস্থা ওপেকের দেয়া পূর্বাভাসের ব্যবধান বেড়েছে। চলতি বছর বিশ্বব্যাপী জ্বালানি তেলের চাহিদা দৈনিক ২২ লাখ ৫০ হাজার ব্যারেল বাড়বে বলে পূর্বাভাস দিয়েছিল ওপেক। চলতি বছরের জন্য ওপেক ও আইইএর পূর্বাভাসে পার্থক্যের এ পরিমাণ দৈনিক ১১ লাখ ৫০ ব্যরেল, যা বিশ্বব্যাপী চাহিদার প্রায় ১ শতাংশের সমান।

২০২৫ সালে বিশ্বব্যাপী জ্বালানি তেলের সম্ভাব্য চাহিদা নিয়ে ওপেক ও আইইএর প্রাক্কলন প্রায় কাছাকাছি। প্রতিবেদনে আইইএ আগামী বছরের জন্য বিশ্বব্যাপী জ্বালানি তেলের চাহিদা আগের পূর্বাভাস থেকে কিছুটা বাড়িয়ে দৈনিক ১২ লাখ ব্যারেল হবে বলে জানিয়েছে। অন্যদিকে আগামী বছরের জন্য ওপেক এ পূর্বাভাস দৈনিক ১৮ লাখ ৫০ হাজার ব্যারেলে অপরিবর্তিত রেখেছে। 

এদিকে বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম অব্যাহত বাড়ছে। গতকাল আইসিই ফিউচারস ইউরোপে অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের দাম আগের দিনের তুলনায় দশমিক ৬ শতাংশ বেড়েছে। প্রতি ব্যারেল কেনাবেচা হয়েছে ৮২ ডলার ৮৮ সেন্টে। অন্যদিকে মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম আগের দিনের তুলনায় দশমিক ৭ শতাংশ বেড়েছে। প্রতি ব্যারেল ৭৮ ডলার ৫৪ সেন্টে কেনাবেচা হয়েছে। 

পরিশোধনাগারের সংখ্যা বাড়ায় যুক্তরাষ্ট্রে মজুদ কমে যাওয়া ও চীনের আমদানি বাড়ায় অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়ছে বলে জানিয়েছেন খাতসংশ্লিষ্টরা। 

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ দৈনিক ৩১ লাখ ৪ হাজার ব্যারেল কমেছে। পেট্রলের মজুদ কমেছে দৈনিক ১২ লাখ ৬৯ হাজার ব্যারেল। তবে জ্বালানি তেলের মজুদ কমলেও ডিস্টিলেটসের মজুদ ৬ লাখ ৭৩ হাজার ব্যারেল বেড়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন