ফ্রান্সে ১৩০ কোটি ডলার বিনিয়োগ করছে অ্যামাজন

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ফ্রান্সে চলমান কার্যক্রমের সঙ্গে ১৩০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করতে যাচ্ছে অ্যামাজন। এর মাধ্যমে স্থানীয় বাজারে তিন হাজারের বেশি স্থায়ী কর্মসংস্থান যোগ করবে বৈশ্বিক জায়ান্টটি। খবর রয়টার্স।

সোমবার শুরু হয়েছে ‘চুজ ফ্রান্স’ শিরোনামের বৈশ্বিক বাণিজ্য ইভেন্ট। সাধারণত এ আয়োজনে আন্তর্জাতিক কোম্পানিগুলো বড় ধরনের বিনিয়োগ পরিকল্পনা প্রকাশ করে। এবারের বিনিয়োগকারীদের মধ্যে অ্যামাজন ছাড়াও রয়েছে জিএসকে ও অ্যাকসেঞ্চারের মতো কোম্পানি।

অ্যামাজন এক বিবৃতিতে নতুন বিনিয়োগের উদ্দেশ্য সম্পর্কে জানিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, অ্যামাজন ওয়েব সার্ভিসেসের (এডব্লিউএস) বিনিয়োগ ফ্রান্সের বিকাশমান জেনারেটিভ এআই পরিষেবাকে সমৃদ্ধ করবে। এর মাধ্যমে প্যারিস এলাকায় ক্লাউড অবকাঠামোর সক্ষমতা বাড়াবে। এছাড়া সম্প্রসারণ হবে আলপস অঞ্চলের লজিস্টিক অবকাঠামো।

জেনারেটিভ এআইয়ের বর্ধিত জনপ্রিয়তা ফ্রান্সে ক্লাউড পরিষেবার চাহিদা বাড়িয়ে দিয়েছে। স্থানীয় স্টার্টআপগুলো এরই মধ্যে বিপুল বিনিয়োগ করেছে। এছাড়া মেটা ও গুগলের মতো কোম্পানিগুলোর উপস্থিতি রয়েছে দেশটিতে।

অ্যামাজন ২০১০ সাল থেকে ফরাসি কার্যক্রমে ২ হাজার কোটি ইউরোর বেশি বিনিয়োগ করেছে। ক্লাউড ও অনলাইন খুচরা ব্যবসায় ২২ হাজারের বেশি স্থায়ী কর্মী নিয়োগও দিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন