প্রথম টি-টোয়েন্টি ম্যাচ

বাংলাদেশকে ১২৫ রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে আজ প্রথম টি-টোয়েন্টি ম্যাচে টস হেরে ব্যাটিং করতে নামা জিম্বাবুয়ে ৮ ওভারের মধ্যে হারিয়ে বসে ৭ উইকেট। পাওয়ার প্লের ৬ ওভারে সফরকারীরা হারায় ৪ উইকেট। যদিও এরপর লড়াই করে স্কোরটা ৪১/৭ থেকে ১২৪/১০ পর্যন্ত নিয়ে যেতে সমর্থ হয় দলটি। জিততে বাংলাদেশকে করতে হবে ১২৫ রান।

 

দ্বিতীয় ওভারে ক্রেগ আরভিনকে বোল্ড করে বাংলাদেশকে দুর্দান্ত সূচনা এনে দেন স্পিনার মেহেদী হাসান। এরপর তাসকিন আহমেদ ও মোহাম্মদ সাইফউদ্দিন উইকেট শিকারের উৎসবে নাম লেখান। মেহেদী ১৬ রানে নেন দুটি উইকেট। তাসকিন ও সাইফউদ্দিন উভয়ই নেন তিনটি করে উইকেট। ইনিংসের শেষ বলটিতে ওয়েলিংটন মাসাকাদজাকে আউট করেছিলেন সাইফউদ্দিন, যদিও বলটি ‘নো’ হলে উইকেটবঞ্চিত হন তিনি। ১৫ রানে তিন উইকেট না হয়ে ১৩ রানে চার উইকেট লেখা থাকতে পারতো তার নামের পাশে। তবু প্রায় দেড় বছর পর জাতীয় দলে ফেরাটা স্মরণীয়ই হলো এই পেসারের।

 

৭১ রানে ৭ উইকেট পতনের পর ক্লাইভ মাদান্দে (৩৯ বলে ৪৩) ও ওয়েলিংটন মাসাকাদজা (৩৮ বলে ৩৪) লড়াই করে জিম্বাবুয়েকে ম্যাচে রাখেন। অষ্টম উইকেটে ৬৫ বলে ৭৫ রান যোগ করেন দুজন।

 

আজ বাংলাদেশের জার্সিতে টি-টোয়েন্টি অভিষেক ঘটেছে ওপেনিং ব্যাটার তানজিদ হাসান তামিমের। টসের আগে তার মাথায় ক্যাপ পরিয়ে দেন দলের জ্যেষ্ঠ ক্রিকেটার মাহমুদউল্লাহ। জিম্বাবুয়ের হয়ে টি-টোয়েন্টি অভিষেক ঘটেছে জয়লর্ড গাম্বির।

 

২০২২ সালে দুই দলের সর্বশেষ সিরিজটা ২-১-এ জিতেছে জিম্বাবুয়ে। ওই সিরিজটা ছিল জিম্বাবুয়ের মাটিতে। ২০২২ সালের মতোই এবার বাংলাদেশের মাটিতে এই সিরিজে ভালো করতে চায় জিম্বাবুয়ে। বলা বাহুল্য, ২০২২ সালেই প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় করে জিম্বাবুইয়ানরা। তারা বাংলাদেশকে ওয়ানডে সিরিজেও হারিয়েছে। যদিও ২০০১ সালের পর বাংলাদেশের মাঠে কখনই সাদা বলের সিরিজ জিততে পারেনি।

 

এই সিরিজের প্রথম তিন ম্যাচে শীর্ষ তারকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান নেই। সাকিব সদ্য যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন। তাকে ভ্রমণজনিত কারণে ও ঢাকা প্রিমিয়ার লিগ খেলার জন্য প্রথম তিন ম্যাচের জন্য ছুটি দিয়েছে বোর্ড। মুস্তাফিজ আইপিএল মিশন শেষ করে গতকাল দেশে ফিরলেও তিনি প্রথম তিন ম্যাচের জন্য বিশ্রাম পাচ্ছেন। এই দুই তারকা খেলবেন শেষ দুটি ম্যাচ।

 

সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজটা জিম্বাবুয়ে জিতলেও দুই দলের সর্বশেষ ম্যাচটি জিতেছে বাংলাদেশ। গত বছর অক্টোবরে ব্রিসবেনে বিশ্বকাপ ম্যাচে জিম্বাবুয়েকে ৩ রানে হারায় সাকিব আল হাসানের দল। ৫৫ বলে ৭১ রান করেছিলেন বর্তমান দলনায়ক নাজমুল হোসেন। 

 

বাংলাদেশ স্কোয়াড:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন।

 

জিম্বাবুয়ে একাদশ: জয়লর্ড গাম্বি, ক্রেগ আরভিন, ব্রায়ান বেনেট, শন উইলিয়ামস, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্দে, লুক জঙ্গুই, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা।

 

 

  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন