এল ক্ল্যাসিকো হেরে শিরোপার আশা প্রায় শেষ বার্সার

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

রিয়াল মাদ্রিদের কাছে এল ক্ল্যাসিকো হেরে লা লিগার শিরোপা ধরে রাখার সম্ভাবনা কার্যত শেষ হয়ে গেল বার্সেলোনার। রোববার রাতে নিজেদের মাঠে কাতালানদের ৩-২ গোলে হারিয়ে দেয় লস ব্লাঙ্কোসরা। এই জয়ের পর ৩২ রাউন্ড শেষে বার্সাকে ১১ পয়েন্টে পেছনে ফেলে শিরোপার সুবাস পাচ্ছে কার্লো অ্যানচেলত্তির দল, যারা চ্যাম্পিয়ন্স লিগেও সেমিফাইনালে উঠেছে।

 

৯১তম মিনিটে গোল করে বার্সার শিরোপা ধরে রাখার আশা শেষ করে দেন ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম। এর আগে ষষ্ঠ মিনিটে আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের গোলে দ্রুত লিড পেয়ে যায় বার্সা। ১৮তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে সমতা আনেন ভিনিসিয়ুস জুনিয়র। রিয়ালের লুকাস ভাসকেজকে বার্সার ১৭ বছর বয়সী কুবারসি ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ব্রাজিলিয়ান তারকা স্পট কিক থেকে গোল আদায় করে নেন।

 

প্রথমার্ধের শেষ দিকে লামিন জামালের একটি গোলপ্রচেষ্টা নিয়ে উত্তেজনা তৈরি হয়। তরুণ এই ফরওয়ার্ডের শটে গোললাইনের ভেতরে দাঁড়িয়ে বল সেভ করেন রিয়াল গোলকিপার আন্দ্রে লুনিন। যদিও লা লিগায় গোললাইন প্রযুক্তি না থাকায় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি গোলের সিদ্ধান্ত দিতে পারেনি।

 

এরপর দ্বিতীয়ার্ধে রুদ্ধশ্বাস লড়াই হয়। ৬৯ মিনিটে ফারমিন লোপেজের গোলে আবার এগিয়ে যায় বার্সা। চার মিনিট পর আবার সমতা আনে স্বাগতিকরা। এবার গোল করেন ভাসকেজ। এরপর যোগ করা সময়ের প্রথম মিনিটে গোল করে রিয়ালের জয় নিশ্চিত করেন বেলিংহাম।   

 

রিয়ালের কাছে হেরে গোললাইন প্রযুক্তি না থাকায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ। তিনি বলেন, ‘এটি লজ্জার। আমরা যদি বিশ্বের সেরা লিগ হতে চাই, আমাদের এই জায়গাটিতে এগিয়ে যেতে হবে, আপনাকে প্রযুক্তি নিয়ে আসতে হবে।’

 

তার সঙ্গে সহমত পোষণ করে বার্সা গোলকিপার মার্ক-আন্দ্রে টার স্টেগেন বলেছেন, ‘এটা ফুটবলের জন্য লজ্জার, আমার কোনো ভাষা নেই। ফুটবলে তো অনেক টাকা, অথচ সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের জন্য টাকা নেই।’

 

৩২ রাউন্ডে ৮১ পয়েন্ট নিয়ে শিরোপার কাছাকাছি পৌঁছে যাচ্ছে রিয়াল, যাদের এবার চ্যাম্পিয়ন্স লিগসহ ‘ডাবল’ জয়ের হাতছানি। বার্সা সমান ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে। ৬৮ পয়েন্ট নিয়ে জিরোনা রয়েছে তৃতীয় স্থানে। আর ছয় রাউন্ডের খেলা বাকি। যদিও তার আগেই শিরোপা নিশ্চিত করে ফেলতে পারে রিয়াল।

 

এ নিয়ে এল ক্ল্যাসিকোতে রিয়াল মাদ্রিদ ১০৫টি জয় পেল। বার্সেলোনার জয় ১০০টি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন