গুয়াংজুতে হাইড্রোজেনচালিত গাড়ির ট্রায়াল করবে হুন্দাই

বণিক বার্তা ডেস্ক

গুয়াংজুতে হুন্দাইয়ের হাইড্রোজেন ফুয়েল সেল-ভিত্তিক প্লান্ট ছবি: হুন্দাই

হাইড্রোজেন ফুয়েল সেল-ভিত্তিক গাড়ি নিয়ে বড় ধরনের পরিকল্পনা রয়েছে দক্ষিণ কেরিয়ার হুন্দাই মোটর গ্রুপের। বাণিজ্যিক এ প্রকল্পের প্রাথমিক পরীক্ষা শুরু হবে চীনের গুয়াংজুতে বিদ্যমান কারখানায়। সম্প্রতি দশম বার্ষিক গুয়াংজু আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান হুন্দাই মোটর গ্রুপ চায়নার নির্বাহী ভাইস প্রেসিডেন্ট লি হিউক-জুন। খবর দ্য কোরিয়া হেরাল্ড।

এইচটিডব্লিউও গুয়াংজু বিদেশে অবস্থিত দক্ষিণ কোরিয়ার অটো জায়ান্টটির প্রথম কোনো হাইড্রোজেন ফুয়েল সেল-ভিত্তিক প্ল্যান্ট। স্থানীয় অংশীদারদের সঙ্গে অঞ্চলটিকে হাইড্রোজেনচালিত গাড়ির বৈশ্বিক কেন্দ্র তৈরিতে করে যাচ্ছে হুন্দাই। আশা করা হচ্ছে, চলতি বছরেই সর্বশেষ প্রযুক্তির এ গাড়ি ট্রায়ালে যাবে। এর ওপর ভিত্তি করে বাণিজ্যিক সিদ্ধান্ত নেবে প্রতিষ্ঠানটি।

দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের রাজধানী গুয়াংজুতে গত বছরের জুনে কার্যক্রম শুরু করে হুন্দাই। নতুন এ প্রকল্প বছরে ৬ হাজার ৫০০ হাইড্রোজেন ফুয়েল সেল সিস্টেম তৈরি করতে সক্ষম।

হুন্দাই জানিয়েছে, তারা বৈশ্বিক হাইড্রোজেন ফুয়েল নেটওয়ার্ক উন্নত করতে কাজ করছে। শিগগিরই স্থানীয় সরকারের কাছে আসন্ন প্রকল্পগুলোর বিশদ বিবরণ প্রকাশ করা হবে।

এইচটিডব্লিউও গুয়াংজু প্রকল্পের সংশ্লিষ্টরা জানান, হাইড্রোজেন ফুয়েল সেল গাড়ির প্রচারের লক্ষ্যে হুন্দাই পাইলট প্রকল্পের দিকে অগ্রসর হচ্ছে।

এর আগে গুয়াংডং প্রদেশ ও গুয়াংজু শহরের পাবলিক পরিষেবায় ট্রাক ও বর্জ্য নিষ্কাশন যানসহ মোট ১ হাজার ৫০০টি হাইড্রোজেনচালিত বাণিজ্যিক পরিবহন সরবরাহ করার পরিকল্পনা জানিয়েছিল হুন্দাই।

হুন্দাইয়ের উদ্যোগটি গুয়াংডং প্রাদেশিক সরকারের বিনিয়োগবান্ধব নীতির মাধ্যমে সমর্থিত। উৎপাদন খাতে প্রতিযোগিতা বৃদ্ধি ও সামগ্রিক বিনিয়োগের পরিবেশ উন্নত করতে স্থানীয় সরকারের পক্ষ থেকে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এর নগদ ফলও পাচ্ছে গুয়াংজু কর্তৃপক্ষ। শহরটিতে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ গত বছর ৬৬ কোটি ৬৩ লাখ ডলারে পৌঁছেছে। চলতি বছরে মাত্র প্রথম দুই মাসে অঞ্চলটিতে এক হাজারেরও বেশি নতুন বিদেশী বিনিয়োগ এসেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৫৬ দশমিক ৭ শতাংশ বেশি।

খাতসংশ্লিষ্টরা বলছেন, চীনের ক্রমবর্ধমান পরিবহন বাজারে হাইড্রোজেনচালিত গাড়ির চাহিদা দ্রুত বাড়ছে। এ চাহিদার সঙ্গে সংগতি রেখে কাজ করছে দক্ষিণ কোরিয়ার অটো জায়ান্টটি।

নতুন উদ্ভাবনের সঙ্গে সামঞ্জস্য রেখে চায়না সোসাইটি অব অটোমোটিভ ইঞ্জিনিয়ার্স ২০২০ সালের অক্টোবরে জ্বালানি সাশ্রয়ী ও নতুন ধরনের জ্বালানিনির্ভর গাড়ির প্রযুক্তি সম্পর্কিত ‘রোডম্যাপ ২.০’ প্রকাশ করেছিল চীনা কর্তৃপক্ষ। এ লক্ষ্যমাত্রা অনুসারে, প্রাথমিকভাবে ২০৩৫ সালের মধ্যে ১০ লাখ হাইড্রোজেনভিত্তিক বিদ্যুচ্চালিত যান সড়কে নামানোর পরিকল্পনা রয়েছে চীনের। সংশ্লিষ্টরা আশা করছেন, এ সময়ের মধ্যেই বিশ্বের বৃহত্তম হাইড্রোজেনভিত্তিক ইভির বাজারগুলোর একটি গুরুত্বপূর্ণ অবস্থানে পৌঁছবে চীন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন