গ্রীষ্মে যুক্তরাষ্ট্রে ফ্লাইটের চাহিদা বাড়ার পূর্বাভাস

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

মার্কিন এভিয়েশন শিল্প সাম্প্রতিক সময়ে একাধিক সমস্যার মুখোমুখি হয়েছে। তবে আকাশযানে যাতায়াতে গ্রাহকদের আস্থা কমেনি বলে জানাচ্ছেন দেশটির খাতসংশ্লিষ্টরা। তারা বলছেন, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে মার্কিন কোম্পানিগুলোর ফ্লাইট চাহিদা ক্রমাগত বাড়ছে। বিশেষ করে গ্রীষ্ম মৌসুমে উড়োজাহাজে যাত্রী চলাচল রেকর্ড করবে। এছাড়া উচ্চ মূল্যের টিকিটের চাহিদাও দিন দিন বাড়ছে। খবর সিএনবিসি।

যুক্তরাষ্ট্রের অন্যতম উড়োজাহাজ পরিষেবাদাতা ইউনাইটেড এয়ারলাইনস সাম্প্রতিক কোম্পানির বৈঠকে বিষয়টি সামনে আনে। ইউনাইটেডের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা অ্যান্ড্রু নোসেলার মতে, এটি এভিয়েশন শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন হতে চলছে। তিনি বলেন, ‘ইউনাইটেড এয়ারলাইনস চলতি গ্রীষ্মে রেকর্ড সংখ্যক যাত্রী বহন করবে।’

কোম্পানি বৈঠকে একই ধরনের তথ্য দেন ডেল্টা এয়ারলাইনসের সিইও এড বাস্তিয়ানও। তিনি বলেন, ‘উড়োজাহাজে ভ্রমণের চাহিদা দারুণভাবে অব্যাহত রয়েছে। চলতি ব্যবসায়িক বছরে আমরা ১১টি সর্বোচ্চ বিক্রয় দিবসের সঙ্গে একটি রেকর্ড বসন্ত ও গরমের ভ্রমণ মৌসুম দেখতে পাচ্ছি।’

মার্কিন নীতিনির্ধারকরা সাম্প্রতিক সময়ে মূল্যস্ফীতির বৃদ্ধি নিয়ে অনিশ্চিত অবস্থার মধ্যে রয়েছেন। যার প্রভাবে দেশটির গৃহস্থালির বাজেটে ব্যাপক কাটছাঁট পরিলক্ষিত হচ্ছে। এভিয়েশন খরচও এর অন্তর্ভুক্ত বলে ধারণা করা হচ্ছে। সেই সঙ্গে রয়েছে এয়ারলাইনসগুলোর সাম্প্রতিক নিরাপত্তাসংক্রান্ত বিষয়াদি। এ নিয়ে একাধিক তদন্তও পরিচালিত হচ্ছে। পাশাপাশি উড়োজাহাজে ব্যবহৃত জ্বালানি ও শ্রমের খরচও বাড়ছে। এ কারণে বাড়তি ব্যয় জোগাতে হচ্ছে কোম্পানিগুলোকে। কিন্তু সংশ্লিষ্টরা বলছেন, এসব সমস্যা কাটিয়ে মার্কিন উড়োজাহাজ পরিষেবার চাহিদা বৃদ্ধি অব্যাহত। বিশেষ করে বসন্ত ও গরমের মৌসুমের যাত্রী চাহিদা বাড়ছে।

অভ্যন্তরীণ ফ্লাইটের পাশাপাশি আন্তর্জাতিক ভ্রমণের চাহিদাও বাড়ছে চলতি মৌসুমে। বাড়ছে করপোরেট ভ্রমণও। সেই সঙ্গে উচ্চ মূল্যের টিকিটের জন্য যাত্রীরা খরচ বাড়িয়েছেন। নির্বাহীরা জানিয়েছেন, গ্রাহকরা প্রথম শ্রেণীর ও অন্যান্য বিজনেস কেবিনের জন্য অর্থ ব্যয় করতে ইচ্ছুক বলে মনে হচ্ছে।

এরই মধ্যে ডেল্টা ও ইউনাইটেড এয়ারলাইনস চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) আয়ের পূর্বাভাস প্রকাশ করেছে, যা ওয়াল স্ট্রিটের বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়ে বেশি। 

এয়ারলাইনসগুলো বলছে, গ্রাহকদের বাড়তি চাহিদার দিকে নজর রেখে সেবার পরিধি বাড়ানো হচ্ছে। ইউনাইটেড এয়ারলাইনসের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা অ্যান্ড্রু নোসেলার জানান, তাদের সংস্থা উড়োজাহাজ ভ্রমণকে আরো নিরাপদ ও গ্রাহকদের পছন্দসই করে তোলার লক্ষ্যে কাজ করছে।

এরই মধ্যে ডেল্টা, ইউনাইটেড ও আমেরিকান এয়ারলাইনস প্রথম শ্রেণী ও বিজনেস-ক্লাস কেবিন পরিমার্জনের ঘোষণা দিয়েছে। পাশাপাশি উচ্চ মূল্যের টিকিট বা এলিট স্ট্যাটাসের টিকিটধারী যাত্রীদের সংখ্যা বাড়ায় তাদের জন্য বিমানবন্দরে আরো বড় লাউঞ্জের ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ ও সাশ্রয়ী এয়ারলাইনসগুলো শিগগিরই তাদের আর্থিক ফলাফল ও পূর্বাভাস জানাবে। সীমিত বিমানের প্রাপ্যতা ও উচ্চ খরচের কারণে সাম্প্রতিক মাসগুলোয় এ পরিষেবাদাতারা বেশকিছু চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন