ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, সুনামি সতর্কতা জারি

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

ইন্দোনেশিয়ায় একটি আগ্নেয়গিরি থেকে ভয়াবহ অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। অগ্ন্যুৎপাতের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে পার্শ্ববর্তী একটি বিমানবন্দর এবং জারি করা হয়েছে সুনামি সতর্কতা। খবর সিএনএন।

রুয়াং নামে ওই আগ্নেয়গিরির অবস্থান ইন্দোনেশিয়ার উত্তর সুলাওসি প্রদেশে। প্রাদেশিক রাজধানী মানাডো থেকে প্রায় ১০০ কিলোমিটার (৬২ মাইল) দূরে রুয়াং দ্বীপে অবস্থিত এই আগ্নেয়গিরিটি। বুধবার রাত থেকে আগ্নেয়গিরিটি থেকে উদগীরণ শুরু হয়। সারা রাত ধরে মাউন্ট রুয়াং পাহাড়ের চূড়া থেকে লাভা বেরিয়ে আসতে থাকে। 

বৃহস্পতিবার আগ্নেয়গিরি থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায়, যা আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ছে। এ কারণে সুলাওসি দ্বীপের মানাদো শহরের আন্তর্জাতিক বিমানবন্দরটি ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, আগ্নেগিরিটির প্রভাব থেকে প্রায় ১১ হাজার লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে। এ ছাড়া দুর্গম দ্বীপ তাগুলানদাং থেকেও লোকজনকে সরিয়ে নেওয়া হবে। এখানে প্রায় ২০ হাজার লোক বসবাস করে।

ইতোমধ্যে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। বলা হয়েছে, সক্রিয় এলাকা থেকে অন্তত ৬ কিলোমিটার দূরে থাকতে হবে সকলকে।  এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ার আনাক ক্রাকাতৌ আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটে এবং তার জেরে সুমাত্রা ও জাভার উপকূলে ধেয়ে আসে এক ভয়াবহ সুনামি। তার জেরে অন্তত ৪০৩ জন মানুষ মারা যান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন