টানা দুই দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

চুয়াডাঙ্গার ওপর দিয়ে কয়েক দিন ধরে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার (১৭ এপ্রিল) চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা। গতকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। গতকালও সেখানে সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল। আবহাওয়া অধিফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগের দুই এক জায়গায় বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, বাগেরহাট, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, রংপুর, বরিশাল, রাজশাহী ও  খুলনা বিভাগের অবশিষ্ট এলাকার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ কোথাও কোথাও প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া পর্যবেক্ষকদের তথ্যমতে, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে থাকলে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ভেতর থাকলে মাঝারি তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। এ হিসেবে চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ চলছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন