৭৫ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টি, মরু শহর দুবাইয়ে বন্যা

বণিক বার্তা অনলাইন

ছবি : এপি

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) রাতে বৃষ্টি শুরু হয়ে ঝরেছিলো মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত। এ সময়ের মধ্যে মোট ১৪২ মিলিমিটার (৫.৫ ইঞ্চি) এর বেশি বৃষ্টিপাত হয়েছে, যা দেশটির ৭৫ বছরের রেকর্ড ভেঙ্গে ফেলেছে। টানা বৃষ্টিতে প্লাবিত হয়েছে দুবাই বিমানবন্দর। এমনকি বৃষ্টিপাতের জেরে এ বিমানবন্দরের বেশ কয়েকটি ফ্লাইটকে অন্যদিকে ডাইভার্ট করা হয়। খবর গার্ডিয়ান।

সংবাদমাধ্যমটি বলছে, আমিরাতের অভ্যন্তরীণ কিছু এলাকাতেও মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ৮০ মিলিমিটার (৩.২ ইঞ্চি) বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ওই সব এলাকায় সাধারণত বছরে গড়ে প্রায় ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়ে থাকে।ভারী বর্ষণের কারণে আমিরাতের প্রধান মহাসড়কগুলো প্লাবিত হয়েছে। পানি জমে বিমান বন্দরটির ফ্লাইট চলাচল ব্যাহত হয়েছে। বৃষ্টির কারণে মঙ্গলবার কিছু আগত ফ্লাইট অন্য বিমানবন্দরে সরিয়ে দিতে বাধ্য হয়েছে এটি। প্রতি বছর গড়ে সেখানে ৯৪.৭ মিলিমিটার বা ৩.৩৭ ইঞ্চি বৃষ্টিপাত হয়।

বন্যার কবলে পড়েছে ফ্ল্যাগশিপ শপিং সেন্টার দুবাই মল এবং মল অব এমিরেটসও। সামাজিক যোগাযোগ-মাধ্যমে পোস্ট করা ছবিতে বানের জলে একটি দুবাই মেট্রো স্টেশনের নিচের অংশ গভীর পানিতে ডুবে যেতে দেখা গেছে। এছাড়া, বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার চূড়ায় বজ্রপাত স্পর্শ করতেও দেখা গেছে।

পুলিশ জানিয়েছে, বৃষ্টিজনিত দুর্ঘটনায় দেশটির রাস আল-খাইমাতে অন্তত একজন নিহত হয়েছে। ৭০ বছর বয়সী ওই ব্যক্তি তার গাড়িতে আটকা পড়ে স্রোতে ভেসে যান। এক্সে করা একটি পোস্টে ন্যাশনাল সেন্টার ফর মেটিওরোলজি ‘বাসিন্দাদের সব ধরনের সতর্কতা অবলম্বন করার এবং বন্যা ও জলাবদ্ধ এলাকা থেকে দূরে সরে যাওয়ার অনুরোধ করেছে।’

অস্বাভাবিক এই বৃষ্টিপাতকে জলবায়ু সংক্রান্ত একটি ‘ব্যতিক্রমী’ ঘটনা বলে জানিয়েছে এক্স সংযুক্ত আরব আমিরাতের সরকারি মিডিয়া অফিস। এক্সে করা একটি পোস্টে দেশটিতে আরো বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে তারা। রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে জানানো হয়েছে, ১৯৪৯ সালে রেকর্ড রাখার পর থেকে এবার সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। ১৯৭১ সালে ইউএই গঠন করার পর এটাই বৃষ্টির সর্বোচ্চ রেকর্ড।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন