ন্যাশনাল লাইফের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হায়দার চৌধুরীর প্রয়াণ

ছবি : সংগৃহীত

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আলহাজ এম হায়দার চৌধুরী ১০ এপ্রিল ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৯০ বছর।

হায়দার চৌধুরী বাংলাদেশে বেসরকারি খাতে ব্যাংক ও বীমা প্রতিষ্ঠার পথপ্রদর্শক এবং দেশের অর্থনৈতিক উন্নয়ন ও অসংখ্য কর্মসংস্থান সৃষ্টি করেছেন। তার দুঃসাহসিক পদক্ষেপে দেশে বেসরকারি খাতে সর্বপ্রথম জীবন বীমা প্রতিষ্ঠান ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও সর্বপ্রথম ব্যাংক ন্যাশনাল ব্যাংক প্রতিষ্ঠা লাভ করে। পরে তিনি এনসিসি ব্যাংক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স, ওমান-বাংলাদেশ লিজিং ও ভেনচার বাংলাদেশ পার্টনার্সসহ বহু প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। তাকে অনুসরণ করেই দেশে বেসরকারি খাতে ব্যাংক-বীমার ব্যাপক বিস্তৃতি ঘটে।

হায়দার চৌধুরী ১৯৮৫-২০০৮ পর্যন্ত দীর্ঘ ২৪ বছর একটানা ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এ সুদীর্ঘ সময় ন্যাশনাল লাইফের দায়িত্ব পালনের সুবাদে কোম্পানিকে একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির ওপর দাঁড় করান। বর্তমানে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স বিশাল এক আর্থিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তার মৃত্যুতে ন্যাশনাল লাইফ পরিবারে গভীর শোকের ছায়া নেমে আসে। হায়দার চৌধুরীকে ১১ এপ্রিল ঈদুল ফিতরের নামাজ শেষে ফেনীর দাগনভূঞার আজিজ ফাজিলপুর গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। —বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন