জলাবায়ু পরিবর্তন মোকাবেলায় তরুণ ও নারীদের সম্পৃক্ত করবে সরকার: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি: পরিবেশ মন্ত্রণালয়

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এবং ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ন্যায়সঙ্গত সমাধান প্রচারে তরুণদের বিশেষ করে নারীদের সম্পৃক্ত করবে।

ইতিবাচক পরিবর্তনের জন্য তরুণদের সম্ভাবনাকে স্বীকৃতি দিয়ে তিনি বলেন, জলবায়ু ন্যায়বিচারের পক্ষে তরুণদের সক্রিয় ভূমিকা রাখার পাশাপাশি নেতাদের জবাবদিহি নিশ্চিতের জন্যও এগিয়ে আসতে হবে।

আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাসে ‘প্রমোটিং ক্লাইমেট জাস্টিস: রোলস অব কোর্ট অ্যান্ড ইয়ুথ’ শীর্ষক অধ্যাপক ড. সালিমুল হক মেমোরিয়াল পাবলিক লেকচারে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

প্রয়াত প্রখ্যাত জলবায়ু বিজ্ঞানী ও জলবায়ু আইনজীবী অধ্যাপক ড. সালিমুল হকের প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী বলেন, এখনই পদক্ষেপ নেওয়ার সময়। অর্থপূর্ণ পরিবর্তন এবং সবার জন্য একটি ন্যায্য ও টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে তরুণদের আবেগ কাজে লাগাতে হবে।

তিনি বাংলাদেশকে একটি সমাধানের দেশ হিসেবে বর্ণনা করেন। তিনি বিশ্বাস করেন যে, বাংলাদেশের তরুণদের জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে মতামত প্রকাশ করার পাশাপাশি সরাসরি অভিজ্ঞতা অর্জন করা উচিত। একটি সমৃদ্ধ এবং স্থিতিস্থাপক ভবিষ্যতের জন্য এটা অপরিহার্য বলে মন্তব্য করেন পরিবেশমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন